অনশন কর্মসূচি পণ্ড করা ছাড়া বিকল্প ছিল না: মনমোহন

ভারতে যোগগুরু বাবা রামদেবের আমরণ অনশন কর্মসূচিতে পুলিশি অভিযানের ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী মনমোহন সিং। তবে তিনি বলেন, এটা ছাড়া কোনো বিকল্প ছিল না।
রামদেব গতকাল মঙ্গলবার বলেছেন, পুলিশের হামলায় তাঁর কর্মসূচি পণ্ড করে দেওয়া হলেও তিনি প্রধানমন্ত্রী মনমোহনকে ক্ষমা করে দিয়েছেন। কিন্তু ইতিহাস তাঁকে ক্ষমা করবে না।
দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রখ্যাত সমাজকর্মী আন্না হাজারে আজ বুধবার নয়াদিল্লির রাজঘাটে অনশন করার ঘোষণা দিয়েছেন।
দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা ও কালো টাকার মালিকদের মৃত্যুদণ্ডসহ কঠোর শাস্তির দাবিতে রামদেব গত শনিবার নয়াদিল্লির রামলীলা ময়দানে আমরণ অনশন শুরু করেন। রামদেবের সঙ্গে যোগ দেন তাঁর কয়েক হাজার অনুসারী। রোববার রাতে পুলিশের অভিযানে ওই অনশন কর্মসূচি পণ্ড হয়ে যায়। এতে রামদেবের অন্তত ৩০ জন সমর্থক আহত হন।
ওই ঘটনার পর এই প্রথম মুখ খুললেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি সাংবাদিকদের বলেন, যোগগুরু রামদেবের অনশন কর্মসূচি পণ্ড করে দেওয়ার ঘটনা সত্যিই দুর্ভাগ্যজনক। কিন্তু এটা ছাড়া অন্য কোনো উপায় ছিল না। প্রধানমন্ত্রী বলেন, সরকার দুর্নীতি দমনে কঠোরভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু সরকারের হাতে তো ‘জাদুর কাঠি’ নেই।
প্রধানমন্ত্রী মনমোহনের এমন বক্তব্যের সমালোচনা করেছে দেশটির প্রধান বিরোধী দল বিজেপি। দলের মুখপাত্র রাজীব প্রতাপ বলেন, রামদেবের অনশন পণ্ড করে দেওয়ার বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী যা বলেছেন তা অপ্রত্যাশিত, উদ্ভট ও দুর্ভাগ্যজনক।
ভারতের সুপ্রিম কোর্ট ওই ঘটনার ব্যাখ্যা দিতে সরকারকে নোটিশ দিয়েছেন। আদালত বলেন, রাজ্য কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শুরু করা অনশন কর্মসূচিতে পুলিশ যেভাবে শক্তি প্রয়োগ করেছে, তাতে আদালত উদ্বিগ্ন।

No comments

Powered by Blogger.