আল-কায়েদা এখনো বিশ্ব নিরাপত্তার জন্য হুমকি

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রধান রোনাল্ড নোবেল বলেছেন, ওসামা বিন লাদেনকে হত্যার পরও আল-কায়েদা এবং এর সঙ্গে যোগসাজশ থাকা জঙ্গি দলগুলো বিশ্বের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে রয়ে গেছে। বিমানসহ অন্যান্য গণপরিবহনই প্রধানত হামলার হুমকির মধ্যে আছে। সিঙ্গাপুরে গতকাল মঙ্গলবার বিমান পরিবহনসংক্রান্ত এক বৈঠক চলার ফাঁকে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
রোনাল্ড নোবেল বলেন, বিন লাদেন নিহত হওয়ার আগে থেকেই আল-কায়েদা ও এর সঙ্গে যোগসাজশ থাকা সন্ত্রাসবাদী দলগুলো নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি ছিল। তাঁকে হত্যার পরও সে অবস্থা বিদ্যমান আছে।
নোবেল বলেন, বিমান পরিবহন এবং বিমানশিল্প সন্ত্রাসবাদীদের হামলার প্রধান লক্ষ্য। সাম্প্রতিক গোয়েন্দা তথ্য থেকে জানা গেছে, বিভিন্ন গণপরিবহনও তাদের লক্ষ্য হয়ে উঠেছে। তবে বিমানই সন্ত্রাসীদের কাছে বিশেষ লক্ষ্যবস্তু হিসেবে বিবেচিত হচ্ছে।
ইন্টারপোল প্রধান বলেন, খোয়া যাওয়া বা চুরি হওয়া পাসপোর্টের ব্যবহারকেই তারা সবচেয়ে উদ্বেগের বিষয় বলে মনে করছেন। তিনি বিশ্বের সবগুলো আন্তর্জাতিক বিমান সংস্থাকে একটি পাসপোর্ট ডাটাবেজ তৈরি করার আহ্বান জানান। রোনাল্ড নোবেল বলেন, এর ফলে সন্ত্রাসীরা চুরি যাওয়া বা ভুয়া পাসপোর্ট ব্যবহার করে এক দেশ থেকে অন্য দেশে যেতে পারবে না। ইন্টারপোল প্রধান বলেন, নিরাপত্তা সংস্থাগুলো ২০১০ সালে ৪৯ কোটি পাসপোর্ট পরীক্ষা করে ৪০ হাজার পাসপোর্ট খোয়া যাওয়া বা চুরি হওয়া বলে শনাক্ত করেছে। তিনি জানান, ইন্টারপোলের তথ্যভান্ডারে এক কোটি ৬০ লাখ খোয়া যাওয়া পাসপোর্ট এবং এক কোটি ২০ লাখ খোয়া যাওয়া জাতীয় পরিচয়পত্রের তথ্য সংরক্ষিত আছে।

No comments

Powered by Blogger.