কঠিন হবে টেস্ট সিরিজ: লক্ষণ

চতুর্থবারের মতো ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজ খেলতে যাচ্ছেন ভিভিএস লক্ষণ। এখন পর্যন্ত উইন্ডিজের মাটিতে ১৩টি ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়েছে টেস্ট ক্রিকেটে ভারতের অন্যতম প্রধান এই ব্যাটিং স্তম্ভের। আর সেগুলোর মধ্যে মাত্র দুইটি টেস্টে জয়ের দেখা পেয়েছে ভারত। সেই অভিজ্ঞতার আলোকে, এবারের টেস্ট সিরিজটিও অনেক কঠিন হবে বলে মন্তব্য করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তবে তাঁর প্রত্যাশা ২০০৬ সালের পুনরাবৃত্তি। সেবার ৩৫ বছর পর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জয়ের আনন্দে মেতেছিল ভারতীয় ক্রিকেটাররা।
গতকাল হায়দরাবাদে অনুশীলন শেষে লক্ষণ সাংবাদিকদের বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজে গিয়ে তাদের বিপক্ষে খেলাটা অনেক কঠিন। তাদের অনেক ম্যাচ জেতানো ক্রিকেটার আছে। ফলে এবারের সিরিজটা বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। এখন আমরা কীভাবে তাদের মোকাবিলা করতে পারব, সেটাই বড় কথা। আর ব্যক্তিগতভাবে আমি সব সময়ই দেশের বাইরের সফরগুলোতে ভালো পারফরমেন্স দেখানোর ওপর অনেক গুরুত্ব দিই।’ সিরিজটা কঠিন হবে স্বীকার করলেও ওয়েস্ট ইন্ডিজে গিয়ে খেলাটা অনেক উপভোগ করেন বলে জানিয়েছেন লক্ষণ। এখন পর্যন্ত ১৩টা টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে ৯০৩ রান। এবারের সফরেও এই ধারাবাহিকতা অক্ষণ রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।
উইন্ডিজ সফরে এবার ভারত মাঠে পাবে না তাদের তিন ব্যাটিং স্তম্ভ শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও গৌতম গম্ভীরকে। তাঁদের অভাব যে আইসিসি টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি অনুভব করবে—এটা নির্দ্বিধায় স্বীকার করে নিয়েছেন লক্ষণ। তবে একই সঙ্গে এঁদের বদলি তরুণ তিন ব্যাটসম্যান মুরলি বিজয়, অমিতাভ মুকুন্দ ও বিরাট কোহলির ওপরও পূর্ণ আস্থা রাখছেন তিনি।

No comments

Powered by Blogger.