সব ধরনের ফি বাড়ছে

আগামী ২০১১-১২ অর্থবছরের বাজেটে করবহির্ভূত রাজস্ব আয়ের প্রধান উৎসে বিভিন্ন ধরনের ফি বা মাশুল বাড়ানো হচ্ছে। এর মধ্যে রয়েছে পাসপোর্ট, লাইসেন্স, দলিল নিবন্ধন, ট্রেড মার্ক, বিবাহ নিবন্ধনসহ ২৫ ধরনের ফি।
নতুন বাজেটে নিবন্ধনসহ গাড়ির ওপরে নতুন ধরনের বার্ষিক ফি আরোপ করা হচ্ছে বলেও জানা গেছে। মদ ও সব ধরনের পানীয়র ওপরও বাড়তে পারে কর। বাড়ছে মদের নিবন্ধন ফি।
চলতি ২০১০-১১ অর্থবছরের তুলনায় প্রায় হাজার কোটি টাকা বাড়িয়ে আগামী অর্থবছরে এসব ফি থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে চার হাজার ২০০ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।
আগামী অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৪৬ হাজার কোটি টাকা বরাদ্দের কথা জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। আর অর্থমন্ত্রী বেশ কয়েকবারই বলেছেন, গোটা বাজেটের আকার হবে এক লাখ ৬০ থেকে ৬২ হাজার কোটি টাকার মতো।
সূত্র জানায়, আগামী বাজেটে রাজস্ববিরোধ নিষ্পত্তির জন্য প্রথমবারের মতো হাইকোর্টে আলাদা দুটি বেঞ্চ গঠনের ঘোষণা দিতে পারেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুধু আয়কর, শুল্ক ও মূল্য সংযোজন করসংক্রান্ত (মূসক) বিরোধ নিষ্পত্তি হবে এ বেঞ্চে।
জানা গেছে, রাজস্ব নিষ্পত্তির জন্য বর্তমানেও হাইকোর্টে দুটি বেঞ্চ রয়েছে। কিন্তু এগুলোতে রাজস্বের পাশাপাশি অন্য বিরোধও নিষ্পত্তি হয়। নতুন দুই বেঞ্চে শুধুই রাজস্ববিরোধ নিষ্পত্তি হবে।
শুল্ক ও মূসক বিষয়ে ভালো জানাশোনা আছে, এমন একজনকে বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে। ভাইস চেয়ারম্যানও থাকবেন একজন। এ ছাড়া থাকবেন দুজন জুডিশিয়াল সদস্য। প্রত্যেক বেঞ্চে একজন করে কমিশনার থাকবেন।
জেলা জজ হিসেবে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা ও হাইকোর্টে অ্যাডভোকেট হিসেবে ১০ বছরের অভিজ্ঞতা হবে জুডিশিয়াল সদস্য হওয়ার পূর্বশর্ত। আর কমিশনারের কাজ হবে তথ্য সংগ্রহ ও অনুসন্ধান করা।
এনবিআর সূত্রে জানা যায়, বর্তমানে রাজস্বসংক্রান্ত ১৬ হাজারেরও বেশি মামলা রয়েছে, যাতে সরকারের পাঁচ হাজার কোটিরও বেশি টাকা আটকা রয়েছে।
কাল বাজেট: ২০১১-১২ অর্থবছরের বাজেট আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। অর্থমন্ত্রী কাল বেলা তিনটায় এ বাজেট উপস্থাপন করবেন।
গতবারের মতো এবারও ডিজিটাল-পদ্ধতিতে, অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে।
গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা শাহেদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার ‘ডিজিটাল বাংলাদেশ: জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার অভিযাত্রা’, ‘নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় ২০টি মন্ত্রণালয়ের কার্যক্রম’ ও ‘বিদ্যুৎ ও জ্বালানি খাত উন্নয়নে পথ নক্শা: একটি হালচিত্র’ প্রকাশ করা হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd থেকে বাজেটের সব তথ্য, গুরুত্বপূর্ণ দলিল পাঠ ও ডাউনলোড করার সুযোগ রাখা হয়েছে।
যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্যই বিষয়টি উন্মুক্ত। দেশ বা বিদেশ থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে। এসব মতামত ও সুপারিশ পরে বিবেচনা করা হবে। আর কার্যকর করা হবে জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের পর।
ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইটের লিংক www.bangladesh.gov.bd, www.nbr-bd.org
www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.org, www.pmo.gov.bd এবং বেসরকারি ওয়েবসাইট লিংক www.bdnews24.com ঠিকানায় বাজেটসংক্রান্ত তথ্য পাওয়া যাবে।
বাজেট উপস্থাপনের পরদিন, অর্থাৎ আগামী ১০ জুন শুক্রবার বিকেল চারটায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট-উত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.