সরকারি হস্তক্ষেপ বন্ধে আইসিসির উদ্যোগ

ফিফা এবং আইওসির পথে হাঁটতে চাচ্ছে আইসিসি। গঠনতন্ত্রের প্রস্তাবিত এক সংশোধনী অনুযায়ী সদস্য কোনো দেশের বোর্ডে সরকারি হস্তক্ষেপ হলে আইসিসি থেকে বহিষ্কার করা হবে সেই দেশকে।
২৮ জুন হংকংয়ে অনুষ্ঠেয় আইসিসির বার্ষিক সভায় এই সংশোধনী অনুমোদন হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। সে ক্ষেত্রে নতুন এই আইন কার্যকর হবে ২০১২ সালের জুলাই মাসে। আর এতে সবচেয়ে বেশি প্রভাব পড়বে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ওপর। চেয়ারম্যান নিয়োগ-বরখাস্ত থেকে শুরু করে পাকিস্তানের ক্রিকেটের প্রায় সবই বলতে গেলে সরকার পরিচালিত। আইসিসির এই পদক্ষেপে তাদের প্রতিক্রিয়াও তাই বেশি তীব্র। এই সংশোধনী প্রস্তাবকে ‘অবৈধ’ দাবি করে আইসিসিকে উকিল নোটিশ পাঠিয়েছে তারা। হুমকি দিয়েছে মামলা করারও। মজার ব্যাপার হলো, গত ফেব্রুয়ারিতে আইসিসির এক বোর্ড সভায় এই সংশোধনীর প্রস্তাবটা নাকি দিয়েছিলেন পিসিবির চেয়ারম্যান ইজাজ বাটই!
তবে পাকিস্তানই শুধু নয়, সরকারি হস্তক্ষেপের ওপর আইসিসির নিষেধাজ্ঞা এলে প্রভাব পড়বে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডেও। শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন বোর্ডের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেয় ক্রীড়া মন্ত্রণালয়। বাংলাদেশে নির্বাচিত পরিচালকদের নেতৃত্ব দেন সরকার মনোনীত সভাপতি। এ ছাড়া সংসদীয় কমিটিও অনেক সময় বোর্ডের কর্মকাণ্ডে হস্তক্ষেপের চেষ্টা করে।

No comments

Powered by Blogger.