ক্রুইফ-কিসিঞ্জারদের নিয়ে ফিফার কমিটি

সময়টা ফিফার ভালো যাচ্ছে না। বিশ্বকাপ আয়োজক নির্বাচন নিয়ে বিতর্ক, নির্বাহী কমিটির প্রভাবশালী সদস্যের বিরুদ্ধে অনৈতিকতার অভিযোগ তো আছেই; আরও আগে থেকে আছে পাতানো ম্যাচ নিয়ে উদ্বেগ। ফিফার ভাবমূর্তিতেও আঁচড় লেগেছে। সব মিলে সাম্প্রতিক এই সংকট থেকে মুক্তি পেতে ফিফা গঠন করল ‘কাউন্সিল অব উইজডম’ নামের একটি কমিটি।
তিন সদস্যের এই কমিটিতে আছেন একজন সংগীতজ্ঞ, একজন ঝানু রাজনীতিবিদ ও একজন ফুটবল কিংবদন্তি। রাজনীতিবিদের নাম আগেই জানা গিয়েছিল—যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। ‘বিচক্ষণ’দের এই কমিটিতে কিসিঞ্জারের সঙ্গী টোটাল ফুটবলের নায়ক ইয়োহান ক্রুইফ ও বিখ্যাত ওপেরা গায়ক প্লাসিডো ডোমিঙ্গো। এই কমিটির নাম ঘোষণা করে পরশু সিএনএনকে নতুন মেয়াদে ফিফা সভাপতি হিসেবে নির্বাচিত সেপ ব্ল্যাটার বলেছেন, ফিফার ভাবমূর্তি পুনরুদ্ধার তাঁর করণীয় তালিকার শীর্ষেই থাকছে।
কমিটির তিনজনই কোনো না কোনোভাবে ফুটবলের সঙ্গে জড়িত ছিলেন বা আছেন। ৭০ বছর বয়সী স্প্যানিয়ার্ড ডোমিঙ্গো ১৯৯০ থেকে টানা চারটি বিশ্বকাপ-পূর্ব কনসার্টে গান গেয়েছেন। ৮৮ বছর বয়সী কিসিঞ্জার নিউইয়র্ক কসমস ক্লাবের পৃষ্ঠপোষক ছিলেন। ১৯৯৪ বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে নিয়ে আসার অন্যতম কারিগরও। তবে সাম্প্রতিক ঘটনা বিবেচনায় তাঁর এই পরিচয়টা মনে হয় বেশি উল্লেখযোগ্য—ভাবমূর্তির সংকটে পড়া আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে কক্ষপথে ফেরাতে কাজ করেছেন। আর ক্রুইফ তো ফুটবলেরই লোক।
এই কমিটির কাজে ফিফা কোনো ধরনের হস্তক্ষেপ করবে না বলেও আশ্বস্ত করেছেন ব্ল্যাটার।

No comments

Powered by Blogger.