ক্যাপসুলবাহী রকেট উৎক্ষেপণ করেছে ইরান

ইরান মহাকাশে একটি রকেট উৎক্ষেপণ করেছে। এতে বানরের বাসযোগ্য একটি পরীক্ষামূলক ক্যাপসুল রয়েছে। ভবিষ্যতে মহাকাশে জীবন্ত বানর পাঠানোর প্রস্তুতি হিসেবে ইরান পরীক্ষামূলকভাবে ক্যাপসুল বহনকারী এই রকেট উৎক্ষেপণ করে। গতকাল বৃহস্পতিবার সংবাদ সংস্থা ইরনার এক কর্মকর্তা এ কথা জানান।
ইরানি প্রেসিডেন্ট কার্যালয়ের উদ্ধৃতি দিয়ে ইরনার এক প্রতিবেদনে বলা হয়, কোনো আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতা ছাড়াই ইরানের মহাকাশ সংস্থা ক্যাপসুল বহনকারী কাভোসগার-৪ নামের ওই রকেটটি গত মঙ্গলবার মহাকাশের কক্ষপথে উৎক্ষেপণ করেছে। গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক পরীক্ষা চালানোর উদ্দেশ্যে এটি পাঠানো হয়। গত ৭ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট আহমাদিনেজাদ এর ক্যাপসুলটির উদ্বোধন করেন। একটি বানরের বাসযোগ্য করে এটি তৈরি করা হয়। তবে উদ্বোধনের সময় এতে কোনো বানর ছিল না।
প্রতিবেদনে বলা হয়, উৎক্ষেপণের আগে মহাকাশ সংস্থা ক্যাপসুল ও তার বহনকারী রকেটটির যান্ত্রিক কার্যকারিতার পরীক্ষা সফলভাবে সম্পন্ন করে। পশ্চিমা বিশ্বের উদ্বেগের মধ্য দিয়েই ইরান তার উচ্চাকাঙ্ক্ষী মহাকাশ কর্মসূচি পরিচালনা করে আসছে। ২০০৯ সালে দেশটি কক্ষপথে একটি কৃত্রিম উপগ্রহ পাঠায়।
এর আগে গত শুক্রবার ইসলামি বিপ্লবের ৩২তম বর্ষপূর্তি উদ্যাপনের সময় প্রেসিডেন্ট আহমাদিনেজাদ ঘোষণা করেন, মহাকাশে একটি বানর পাঠানোর প্রস্তুতিমূলক পরীক্ষা হিসেবে ক্যাপসুল বহনকারী রকেট উৎক্ষেপণ করা হবে।

No comments

Powered by Blogger.