সিআইএর কর্মকর্তাকে ছেড়ে দিল পাকিস্তান

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তা মার্কিন নাগরিক রেমন্ড ডেভিসকে গত বুধবার মুক্তি দিয়েছে পাকিস্তান। মার্কিন ও পাকিস্তানের কর্মকর্তাদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে গোপন আলোচনার পর ক্ষতিপূরণের বিনিময়ে ডেভিসের মুক্তি মিলল। এদিকে ডেভিসের মুক্তির প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভ হয়েছে।
গত ২৭ জানুয়ারি লাহোরে দুজন পাকিস্তানি নাগরিককে গুলি করে হত্যার অভিযোগে ডেভিসকে গ্রেপ্তার করা হয়। ওই দুজনের পরিবারকে প্রায় ২৩ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণের অঙ্গীকার করার পর ডেভিসকে মুক্তি দিল পাকিস্তান। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও সন্ত্রাসবিরোধী যুদ্ধে তার অন্যতম মিত্র বলে পরিচিত পাকিস্তানের মধ্যে কিছুদিন ধরে চলা সম্পর্কের টানাপোড়েন প্রশমিত হলো।
মার্কিন ও পাকিস্তানি কর্মকর্তারা জানান, ডেভিস লাহোরের কারাগার থেকে মুক্তি পেয়ে আফগানিস্তানের রাজধানী কাবুলের উদ্দেশে রওনা হন। সেখানে তিনি কারাগারে থাকার সময়ের অভিজ্ঞতা বর্ণনা করতে পারেন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত ডেভিসের স্ত্রী রেবেকা ডেভিস জানান, টেলিফোনে তিনি তাঁর স্বামীর মুক্তির খবর পেয়েছেন। রেবেকা বলেন, ‘আমার বিশ্বাস ছিল, ডেভিস মুক্তি পাবে।’ নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা জানান, ইরাক ও আফগানিস্তানে ভুল করে একজন বেসামরিক নাগরিককে মারা হলে যে ক্ষতিপূরণ দেওয়া হয়, এ ক্ষেত্রে তার চেয়ে ৪০০ গুণ বেশি ক্ষতিপূরণ দেওয়ার অঙ্গীকার করা হয়েছে।

No comments

Powered by Blogger.