বাহরাইনে ছয় বিরোধী নেতা গ্রেপ্তার

বাহরাইনে অন্তত ছয়জন বিরোধী কট্টরপন্থী নেতাকে গতকাল বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে। রাজনৈতিক সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের রাজধানী মানামার পার্ল স্কয়ার থেকে হটিয়ে দেওয়ার পরের দিন তাঁদের গ্রেপ্তার করা হলো।
ওয়েফাক পার্টির নেতা ও পার্লামেন্ট সদস্য মাত্তার ইব্রাহিম টেলিফোনে রয়টার্সকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি আরও জানান, কট্টরপন্থী শিয়া হক মুভমেন্টের হাসান মুশাইমা, ধর্মনিরপেক্ষ বামপন্থী ওয়াদ পার্টির প্রধান ইব্রাহিম শরিফ ও ওয়াফা-নেতা আবদেল ওয়াহাব হোসেন গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন। তাঁরা সে দেশে রাজতন্ত্রের অবসানের দাবিতে চলমান আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন।
তবে গ্রেপ্তারের বিষয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি। এ ছাড়া তাঁদের কী অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, তা-ও জানা যায়নি।
এদিকে গ্রেপ্তার অভিযানের পর মানামার রাজপথ গতকাল শান্ত ছিল।
বাদশাহকে ক্যামেরনের টেলিফোন: এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বাহরাইনের বাদশাহর প্রতি দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন না চালানোর আহ্বান জানিয়েছেন। তিনি দেশটির প্রশাসনিক সংস্কারেরও আহ্বান জানান। ক্যামেরনের মুখপাত্র গত বুধবার এ কথা জানান। ক্যামেরন গত মঙ্গলবার রাতে টেলিফোনে বাহরাইনের বাদশাহ হামিদ বিন ইসা আল-খলিফার সঙ্গে কথা বলেন। তাঁর মুখপাত্র বলেন, এ সময় তিনি বাহরাইনের পরিস্থিতি নিয়ে তাঁর গভীর উদ্বেগের কথা জানান।

No comments

Powered by Blogger.