পাকিস্তানের রণকৌশলের সমর্থনে আকিব জাভেদ

স্পট ফিক্সিং কেলেঙ্কারি, অধিনায়ক নির্বাচনে দ্বিধা-দ্বন্দ্বসহ নানা ধরনের বিতর্কের আবরণে নিজেদেরকে মুড়েই বিশ্বকাপের আসরে অংশ নিয়েছিল পাকিস্তান। ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরটিতে পাকিস্তান ভালো কিছু করতে পারবে এমন আশা করেন নি খুব বেশি মানুষ। কিন্তু খেলা মাঠে গড়ানোর পর নিজেদেরকে একেবারেই পালটে ফেলেছে ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান। দুর্দান্ত দাপট দেখিয়ে নির্বিঘ্নেই পা রেখেছে শেষ আটের লড়াইয়ে। কিন্তু তারপরও সমালোচনা পিছু ছাড়ছে না ৯২-এর শিরোপাজয়ীদের। সমালোচনাটা এসেছে পাকিস্তানের সাবেক দুই অধিনায়ক ইমরান খান ও ওয়াসিম আকরামের কাছ থেকে। বড় দলগুলোর বিপক্ষে পাকিস্তানের এখনকার বোলিং কৌশল খুব বেশি কাজে লাগবে না বলে মত দিয়েছেন সাবেক এই পাকিস্তানি ক্রিকেটাররা।
বিশ্বকাপের শুরু থেকেই চারজন বিশেষজ্ঞ বোলার নিয়ে মাঠে নামছে পাকিস্তান। উমর গুল, শোয়েব আকতার, আব্দুর রেহমানই মূলত পাকিস্তানের প্রধান বোলার। সঙ্গে আছেন আবদুল রাজ্জাক ও শহীদ আফ্রিদির মতো অলরাউন্ডাররা। এই কৌশল দিয়ে ছোট দলগুলোর বিপক্ষে পার পেয়ে গেলেও পরবর্তী রাউন্ডের বড় ম্যাচগুলোয় পাকিস্তানকে ঝামেলায় পড়তে হতে পারে বলে মত দিয়েছেন ইমরান খান, ওয়াসিম আকরামরা। তবে পাকিস্তানের সহকারী কোচ আকিব জাভেদ এই সমালোচনা একেবারেই মানতে পারছেন না।
পাকিস্তানের নড়বড়ে ব্যাটিং লাইন আপ শক্ত করতে এ ছাড়া আর কোন উপায় ছিল না বলে উল্লেখ করেছেন পাকিস্তানের সাবেক এই পেসার। আর এতে বোলিং আক্রমণও খুব একটা খারাপ হবে না বলেও মনে করেন তিনি। গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আকিব জাভেদ বলেছেন, ‘কোন দলই এখন পাঁচজন বিশেষজ্ঞ বোলার নিয়ে মাঠে নামে না। সবাই একটা ব্যাপারে ভুল করছে যে, আমরা শুধু তিনজন বিশেষজ্ঞ বোলার নিয়েই খেলছি না। শহীদ আফ্রিদিকে যদিও অলরাউন্ডার হিসেবেই দেখা হয়, তারপরও সে কিন্তু একজন ভালো বোলার। আর এরপর আমরা নির্বাচন করেছি একজন অলরাউন্ডারকে। এমন একজন বোলার, যে ব্যাট হাতেও ভালো করতে পারে। রাজ্জাককে এই ক্যাটাগরিতে নির্দ্বিধায় ফেলা যায়।’
এখনও পর্যন্ত পাকিস্তানের এই কৌশল যে বেশ ভালো মতোই কাজে লেগেছে, এতে সন্দেহের কোন অবকাশ নেই। শহীদ আফ্রিদি দুর্দান্তভাবেই তাঁর দায়িত্বটা পালন করে যাচ্ছেন। এখন নাক-আউট পর্বে সাবেকদের সন্দেহটা তাঁরা দূর করতে পারেন কিনা, সেটাই দেখার বিষয়।

No comments

Powered by Blogger.