ডেসকাট-ও’ব্রায়েনদের ইডেন-প্রেরণা

এবার বিশ্বকাপ ইডেনের জন্য একটা যন্ত্রণার নাম। ভারতের কোনো ম্যাচ পায়নি ক্রিকেটের বিখ্যাত এই মাঠ। এ নিয়ে হতাশ কলকাতাবাসী, ইডেনে অন্য দলের খেলা তাদের টানছে না। কিন্তু তাতে কী? এই মাঠে একটা ম্যাচ পেয়েই দারুণ খুশি হল্যান্ড। আয়ারল্যান্ড ১৫ মার্চ এই মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছে। আইরিশরাও আবার ইডেনে খেলার সুযোগ পেয়ে রোমাঞ্চিত। আজ ইডেনেই ‘বি’ গ্রুপের ছোট দুই দল মুখোমুখি ‘বড়’ লড়াইয়ে। দুই দলই বিশ্বকাপ থেকে বিদায় নিলেও এটি যে তাদের মর্যাদার ম্যাচ।
আয়ারল্যান্ড হারিয়েছে ইংল্যান্ডকে। ম্যাচটি তাই হল্যান্ডের কাছেই বেশি গুরুত্বপূর্ণ। ‘মর্যাদা’র বাইরেও বিশ্বকাপ থেকে একটা জয় নিয়ে ফেরার উপলক্ষ এটি ডাচদের কাছে। আইরিশরা সেদিক থেকে একটু এগিয়ে। ইংল্যান্ডকে হারানোর সুখস্মৃতি সঙ্গী হচ্ছে দলটির। গত বিশ্বকাপের মতো এবারও সাড়া ফেলা আইরিশরা আজ হল্যান্ডকে হারাতে পারলে দুটি জয় নিয়ে ফিরবে দেশে। তাদের মর্যাদার মুকুটে তাহলে যোগ হবে আরেকটি পালক।
একটা লড়াইয়ের মধ্যে খণ্ড খণ্ড অনেক লড়াই থাকে। কিন্তু হল্যান্ড-আয়ারল্যান্ড অন্তর্গত লড়াইয়ে থাকবে একটা দ্বৈরথ। রায়ান টেন ডেসকাট বনাম কেভিন ও’ব্রায়েন। বলা হচ্ছে, বিশ্বকাপে আরেকবার নিজেদের ঔজ্জ্বল্য ছড়ানোর সুযোগ পাচ্ছেন দুই দলের দুই সেরা ক্রিকেটার। ব্যাটিং কিংবা বোলিংয়ে জ্বলে ওঠার জন্য ইডেনের চেয়ে বড় মঞ্চ আর কী হতে পারে!
নাগপুরে ব্যাট হাতে সেঞ্চুরি এবং ২ উইকেট নিয়ে ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন ডেসকাট। ইংল্যান্ডের কানের পাশ দিয়ে চলে গেছে গুলি। এরপর বাংলাদেশের বিপক্ষে সতীর্থদের ব্যর্থতার মিছিলে ডেসকাটই ছিলেন উজ্জ্বল ব্যতিক্রম। এক প্রান্ত আগলে করেছেন অপরাজিত হাফ সেঞ্চুরি। ও’ব্রায়েন তো রেকর্ডের পাতায় ঢুকে গেছেন। বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি (৫০ বলে) করে হারিয়ে দিয়েছেন ইংল্যান্ডকে।
তাঁদের দল ছোট। কিন্তু বিশ্বকাপের আলো দুজনই কেড়েছেন। আজ নিশ্চয়ই ক্রিকেটের নন্দনকাননে আরেকটু আলো কাড়তে চাইবেন এই দুর্দান্ত ডাচ ও আইরিশ। কলকাতার মাঠ আরেকটি কারণেও প্রেরণা হতে পারে ডেসকাটের জন্য। আগামী আইপিএলে যে তিনি কলকাতারই দল কলকাতা নাইট রাইডার্সে খেলবেন!

No comments

Powered by Blogger.