জহিরের ইনজুরি নিয়ে শঙ্কায় ভারত

গত ১০ বছরে একমাত্র দক্ষিণ আফ্রিকার মাটিতেই কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। এবার আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজটিকে ভারত নিয়েছে আক্ষরিক অর্থেই নিজেদের সেরা প্রমাণের লড়াই হিসেবে। অনেকেই দক্ষিণ আফ্রিকাকে ভারতের ‘শেষ দুর্গ দখলের লড়াই’ হিসেবে অভিহিত করেছে। কিন্তু বৃহস্পতিবার সেঞ্চুরিয়ানে শুরু হতে যাওয়া এই প্রথম টেস্টের আগে ইনজুরির সমস্যা ভাবিয়ে তুলেছে ভারতীয় শিবিরকে।
দক্ষিণ আফ্রিকার দ্রুতগতিসম্পন্ন ও বাউন্সি উইকেটে জহির খান ছিলেন তুরুপের তাস। কোচ গ্যারি কারস্টেনের ম্যাচ পরিকল্পনাতেও তিনি ছিলেন অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। কিন্তু এ মুহূর্তে জহির আদৌ সেঞ্চুরিয়ানের প্রথম টেস্টে খেলতে পারবেন কি না, তা নিয়ে দেখা দিয়েছে ঘোরতর অনিশ্চয়তা।
গত সোমবার সুপার স্পোর্ট পার্কে দলের প্র্যাকটিস সেশনে এসেই জহির খানকে নিয়ে ব্যস্ত ছিলেন দলের ফিজিও পল চ্যাপম্যান। সোমবার নেটে একটা বলও ছোড়েননি ভারতের এই পেস তারকা। মঙ্গলবার কয়েকটা বল করলেও, তিনি যে পুরোপুরি ফিট নন, তা বোঝা গেছে। তবে ভারতের টিম ম্যানেজমেন্ট আশা করছে, বৃহস্পতিবারের আগেই পুরোপুরি ফিট জহির খানকে মাঠে দেখা যাবে।
জহির খানকে নিয়ে ভারতীয় দল সাফারি জয়ের স্বপ্নে বিভোর হলেও তাঁর বছরটা ইনজুরির কারণেই ভালো কাটেনি। বারবার দল থেকে বেরিয়ে গেছেন নানা ধরনের চোট নিয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের শেষ টেস্টটি খেলতে পারেননি গ্রোয়েন ইনজুরির কারণে। ওয়ানডে সিরিজের সর্বশেষ দুটো ওয়ানডেতে খেললেও সেই গ্রোয়েন আবার ভোগানো শুরু করেছে তাঁকে। এখন বৃহস্পতিবার তাঁর মাঠে নামা নিয়ে সংশয় আচ্ছন্ন করেছে গোটা ভারতীয় শিবিরকেই। জহিরের বিকল্পও ভাবতে শুরু করেছেন ভারতীয় টিম ম্যানেজমেন্ট। উমেশ যাদব ও জয়দেব উনাদকাড় নামের দুজন তরুণ-উদীয়মান পেসার রয়েছে ভারতীয় স্কোয়াডে। কিন্তু তাঁরা এ মুহূর্তে জহিরের আদর্শ বিকল্প হতে পারবেন কি না, তা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। এমন একটি মুহূর্তে জহিরের ইনজুরি কাটিয়ে ওঠার প্রার্থনা ছাড়া ভারতের আর কীই-বা করার আছে।

No comments

Powered by Blogger.