সময় হলেই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হবে: ইইউ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আমরা প্রস্তুত নই। সময় হলেই স্বীকৃতি দেওয়া হবে।’ গতকাল মঙ্গলবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানোর পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা এক বিবৃতিতে এ কথা জানান।
বিবৃতিতে তাঁরা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংকট নিরসনে দুই দেশের মধ্যে আলাপ-আলোচনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।
ফিলিস্তিনের প্রধান মধ্যস্থতাকারী সায়েব ইরাকাত জানান, গতকাল প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তখন তিনি ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য ইইউর প্রতি আহ্বান জানান।
এদিকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার তালিকায় ব্রাজিল ও আর্জেন্টিনা যুক্ত হয়েছে। এর আগে শতাধিক দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বলেছে।
১৯৬৭ সালে ইসরায়েল ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা উপত্যকা দখল করে নেয়। পরে ২০০৫ সালে গাজা থেকে ইসরায়েল সেনা প্রত্যাহার করে নিলেও বসতি স্থাপনকে কেন্দ্র করে সংকট অব্যাহত থাকে।
গত সেপ্টেম্বর মাসে ইসরায়েল-ফিলিস্তিনের সংকট নিরসনের উদ্দেশ্যে শান্তি আলোচনা শুরু হয়। এর মাত্র কয়েক দিন পরই ইসরায়েল ফিলিস্তিনের জায়গায় বসতি স্থাপন শুরু করায় আলোচনা ভেস্তে যায়। ফিলিস্তিন জানায়, ইসরায়েল বসতি স্থাপন বন্ধ না করা পর্যন্ত সরাসরি কোনো শান্তি আলোচনা সম্ভব নয়।

No comments

Powered by Blogger.