কৃষি ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশকে কুয়েতের অনুদান

বাংলাদেশকে কৃষি ও খাদ্য নিরাপত্তা খাতে প্রায় ৭০ কোটি টাকার অনুদান মঞ্জুর করেছে কুয়েত সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার এ কথা জানানো হয়।
ইসলামি দেশগুলোর খাদ্য নিরাপত্তা কার্যক্রমে সহায়তার উদ্দেশ্যে ২০০৮ সালে কুয়েতের আমিরের উদ্যোগে ‘কুয়েত গুডউইল ফান্ড’ গঠিত হয়। সেই তহবিল থেকেই এ অনুদান দেওয়া হচ্ছে বলে জানা গেছে।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের (কেএফএইডি) মাধ্যমে পরিচালিত এ অনুদান সহায়তাসংক্রান্ত খসড়া গ্রান্ট এগ্রিমেন্ট চূড়ান্ত করার লক্ষ্যে ওই ফান্ডের দুই সদস্যের একটি দল ৫ থেকে ১০ ডিসেম্বর বাংলাদেশ সফর করে। এ সময় একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইয়া, কুয়েত ফান্ডের পক্ষে বাংলাদেশে নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত আলী আহাম্মদ আলদাফিরি এবং পিকেএসএফের পক্ষে ডেপুটি জেনারেল ম্যানেজার পারভিন মাহমুদ।
চুক্তি অনুযায়ী এ তহবিলের অর্থ পিকেএসএফের সহযোগী এনজিওগুলোর মাধ্যমে খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ, সংক্ষরণ ও বাজারজাতকরণ-সংক্রান্ত প্রকল্পে ক্ষুদ্রঋণ হিসেবে ব্যবহূত হবে। তহবিলটি ঋণ হিসেবে ব্যবহারের মাধ্যমে পাওয়া আয় রিভলভিং ফান্ড হিসেবে পুনরায় প্রকল্পে ঋণ প্রদান করা হবে।

No comments

Powered by Blogger.