মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে বিনিয়োগ করতে হবে: ডিএসই প্রেসিডেন্ট

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেছেন, পুঁজিবাজার অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্ধনশীল। তাই বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে ব্যাপক জ্ঞান লাভ করা দরকার। সঠিক বিনিয়োগের জন্য প্রযুক্তিগত ও মৌলিকজ্ঞান অর্জন খুবই গুরুত্বপূর্ণ।
ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত মাসব্যাপী ‘বিনিয়োগ সচেতনতা কর্মসূচির’ আওতায় নয় দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে শাকিল রিজভী গতকাল সোমবার এ কথা বলেন। তিনি বলেন, পুঁজিবাজার ব্যাপকভিত্তিক একটি ধারণা, তাই বিনিয়োগ সম্পর্কে যাঁর বেশি ধারণা থাকবে, তাঁর ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম। টেকসই পুঁজিবাজার গঠনে বিনিয়োগকারীদের নিজের স্বার্থেই যথাযথ ধারণা নেওয়ার বিকল্প নেই।
শাকিল রিজভী বিনিয়োগকারীদের ধৈর্যের সঙ্গে বাজার পর্যবেক্ষণ করার পরামর্শ দেন এবং তাঁদের সব ধরনের উচ্ছৃঙ্খল কর্মকাণ্ড থেকে বিরত থাকারও আহ্বান জানান। তিনি প্রশিক্ষণার্থীদের সিকিউরিটিজগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনা, কোম্পানিগুলোর বিগত পাঁচ বছরের অবস্থা, লভ্যাংশ ঘোষণার হার প্রভৃতি বিষয় দেখে বিনিয়োগের পরামর্শ দেন।
প্রশিক্ষণ কর্মশালায় পুঁজিবাজার-সম্পর্কিত প্রারম্ভিক ধারণা, ডিএসই ও এসইসির কার্যক্রম, পুঁজিবাজারের বৃদ্ধি ও সম্ভাবনা, ট্রেন্ড এনালাইসিস, আর্থিক প্রতিবেদন পর্যালোচনা, ইনভেস্টমেন্ট পোর্টফোলিও এবং স্টক এনালাইসিস, শেয়ারের লাভ-লোকসান, ফান্ডামেন্টাল এনালাইসিস, টেকনিক্যাল এনালাইসিস এবং বিনিয়োগকারীদের অধিকার ও দায়িত্ব প্রভৃতি বিষয়ে ধারণা দেন এসইসি ও ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পুঁজিবাজার বিশেষজ্ঞরা।
প্রশিক্ষণ শেষে ডিএসইর প্রেসিডেন্ট অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন। এ সময় ডিএসই ট্রেনিং একাডেমির দায়িত্বপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক আল আমীন রহমান উপস্থিত ছিলেন। ডিএসইর উপমহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

No comments

Powered by Blogger.