ব্লুমবার্গের সঙ্গে যুক্ত হলো লংকাবাংলা সিকিউরিটিজ

দেশের শেয়ারবাজারের বিভিন্ন তথ্য, খাতওয়ারি নানা বিশ্লেষণসহ সামগ্রিক অর্থনীতির চিত্র বিদেশি বিনিয়োগকারীদের সামনে তুলে ধরবে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি শেয়ারবাজার ও আর্থিক খাতে বিশ্বের জনপ্রিয় প্রচারমাধ্যম ব্লুমবার্গের সঙ্গে যুক্ত হয়েছে। এটি বিশ্বের আর্থিক খাত নিয়ে নিয়মিত গবেষণাও করে থাকে।
লংকাবাংলা দেশের প্রথম ব্রোকারেজ হাউস, যারা এ ধরনের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হলো। এর ফলে এখন থেকে সারা বিশ্বের বিনিয়োগকারীরা ব্লুমবার্গের মাধ্যমে বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা পাবেন।
এ উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর মতিঝিলে লংকাবাংলা সিকিউরিটিজের কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মাহবুবুল আনাম, প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন চৌধুরী, উপপ্রধান নির্বাহী ওয়ালি-উল-ইসলাম, প্রধান পরিচালন কর্মকর্তা খায়রুল আনাম চৌধুরী, ব্লুমবার্গের প্রতিনিধি নাতাশা মেহতা ও তানিয়া চোপড়া উপস্থিত ছিলেন।
ব্লুমবার্গের মাধ্যমে বিভিন্ন দেশের অর্থনৈতিক সংবাদ ও তথ্যসহ শেয়ারবাজারের তাৎক্ষণিক অবস্থা জানা যায়। এ ছাড়া ব্লুমবার্গ বিভিন্ন দেশের মুদ্রা ও শেয়ারবাজারের পরিস্থিতির বিশ্লেষণও প্রচার করে থাকে। টেলিভিশন, রেডিও, ম্যাগাজিন ও অনলাইনের মাধ্যমে এসব তথ্য প্রচার করা হয়। বিশ্বের বড় বড় বিনিয়োগ প্রতিষ্ঠান তাদের বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার সময় অনেক ক্ষেত্রেই ব্লুমবার্গের তথ্যের ওপর নির্ভর করে থাকে।
নাতাশা মেহতা বলেন, বিশ্বজুড়ে ব্লুমবার্গের প্রায় আড়াই লাখ প্রাতিষ্ঠানিক গ্রাহক রয়েছে। যার মধ্যে রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্রোকারেজ হাউস, বিনিয়োগকারী প্রতিষ্ঠান, বিদেশি তহবিল ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান ও সরকারি সংস্থা।
নাসির উদ্দিন চৌধুরী বলেন, বিশ্বজুড়ে ব্লুমবার্গের ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা রয়েছে। বিশ্বের বড় বড় বিনিয়োগকারী বিভিন্ন দেশে বিনিয়োগের আগে ব্লুমবার্গের তথ্য-সহায়তা নিয়ে থাকে। এসব তথ্যের ভিত্তিতেই তারা বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করে। এখন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিনিয়োগকারীরা ব্লুমবার্গের মাধ্যমে বাংলাদেশের শেয়ারবাজার ও অর্থনীতির নানা খুঁটিনাটি তথ্য জানতে পারবেন। এর ফলে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ইতিবাচক প্রচারণার আরেক ধাপ অগ্রগতি হবে।
নাসির উদ্দিন আশা প্রকাশ করেন, এতে করে শেয়ারবাজারসহ বিভিন্ন ক্ষেত্রে দেশে বিদেশি বিনিয়োগ বাড়বে।
অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে লংকাবাংলা শেয়ারবাজারের দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও বার্ষিক তথ্যসহ সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ প্রচার করবে। ব্লুমবার্গের ওয়েবসাইটে গিয়ে লংকাবাংলার জন্য নির্ধারিত কোড ব্যবহার করে যে কেউ তা দেখতে পারবেন।

No comments

Powered by Blogger.