করাচিতে পণ্যবাহী বিমান বিধ্বস্ত, ১২ জন নিহত

পাকিস্তানের বন্দরনগর করাচিতে একটি পণ্যবাহী বিমান বিধ্বস্ত হয়ে ১২ জন নিহত হয়েছেন। নগরের একটি নির্মাণাধীন হাউজিং কমপ্লেক্সে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার পর কমপ্লেক্সের বেশ কয়েকটি ভবনে আগুন ধরে যায়। নিহত ব্যক্তিদের মধ্যে আটজন বিমানের ক্রু। বাকি চারজন নির্মাণশ্রমিক।
পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র পারভেজ জর্জ জানিয়েছেন, পণ্যবাহী বিমানটি গত শনিবার স্থানীয় সময় রাত পৌনে দুইটার দিকে সুদানের রাজধানী খার্তুমের উদ্দেশে করাচি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে। কিন্তু উড্ডয়নের প্রায় দুই মিনিট পর আইএল-৭৬ বিমানটি বিধস্ত হয়। বিমানের আটজন ক্রুর সবাই ছিলেন রাশিয়ার। বিমানটি ত্রাণসামগ্রী বহন করছিল।
একাধিক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, উড্ডয়নের পরপরই বিমানের একটি ইঞ্জিনে আগুন ধরে যায়। এরপর এটি বিকট শব্দে ওই হাউজিং কমপ্লেক্সে বিধ্বস্ত হয়। মুহূর্তের মধ্যে সেখানে আগুন ছড়িয়ে পড়ে। এ দুর্ঘটনায় অন্তত ২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই বাড়িগুলোর বেশির ভাগই নৌবাহিনীর কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যদের জন্য সংরক্ষিত ছিল। বাড়িগুলো ফাঁকা ছিল। পরে অগ্নিনির্বাপককর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন ও নিহত ব্যক্তিদের লাশ উদ্ধার করেন।
দুর্ঘটনাস্থলের মাত্র ৫০০ মিটার দূরে জনবসতিপূর্ণ এলাকা। সেখানে বিধ্বস্ত হলে আরও অনেক মানুষ হতাহত হতো।
করাচি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনার কারণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি তদন্ত করা হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে, যান্ত্রিক ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে।
চলতি মাসের শুরুর দিকে করাচিতে উড্ডয়নের পরপরই একটি ভাড়া করা যাত্রীবাহী ছোট বিমান বিধ্বস্ত হলে এর ২১ আরোহীর সবাই নিহত হয়।
এ ছাড়া গত জুলাইয়ে রাজধানী ইসলামাবাদের কাছে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হলে বিমানের ১৫২ আরোহীর সবাই নিহত হয়।

No comments

Powered by Blogger.