গল্পসল্প- জীবন ঢেকে যাচ্ছে বালুতে (কালের কণ্ঠ থেকে)

জায়গাটা খুব সুন্দর। মেঘালয় পাহাড়ের নিচে, জাদুকাটা নদীর পাড়ে, নাম রাজাই। সুনামগঞ্জের তাহিরপুর থানার অন্তর্গত। সুনামগঞ্জ থেকে সুরমা পার হয়ে অলির বাজার এসে মোটরসাইকেলে চাপতে হয়। দেড় ঘণ্টা পেরোলে শাহ আরেফিনের মাজারের কাছে তিন পাহাড়ের মুখ বেয়ে নেমে এসেছে জাদুকাটা। জাদুকাটা পার হলে বারেকের টিলা। টিলা থেকে নামলে রাজাই গ্রাম। বারেকের টিলা থেকে রাজাই হয়ে চানপুর বাজার পর্যন্ত গারো জনগোষ্ঠীর বসবাস। কয়েক ঘর খাসিয়া আছে। খাসিয়া রাজা উইকলিফ সিম ছিলেন পশ্চিম খাসি হিলে।
দেশ ভাগ হয়ে গেলে প্রতারিত হয়ে এখানে চলে আসেন। তিনি ছিলেন সিভিল ইঞ্জিনিয়ার। বাড়ির কাছে টেকেরঘাট চুনাপাথর খনিতে কাজ করতেন। মাথায় হ্যাট পরে ঘোড়ায় চরে কাজে যেতেন। লোকজন রাজার মতোই মানত তাঁকে। তিনি মারা যাওয়ার পর ছেলে এন্ড্রু পরিবারের হাল ধরেন। বড় বাড়ি তাঁদের। দুটি পুকুর আছে। আম, কামরাঙা, আমলকীর গাছ আছে অনেক। বড় একটা বলগা হরিণ ছিল। খাসি হিলে তাঁদের কিছু আত্মীয়স্বজন আছে, বড়দিনে দেখা-সাক্ষাৎ হয়। পশ্চিম খাসি হিল প্রাকৃতিক সম্পদে ভরপুর, বিশেষ করে কয়লা আর চুনাপাথরে। সুনামগঞ্জ সদরের ডলুরা থেকে শুরু করে রাজাই হয়ে চারাগাঁও পর্যন্ত কয়লার ছড়াছড়ি। পাহাড়ি ছড়া দিয়ে কয়লা নামে বর্ষা-হেমন্তে। খাসি হিলে গাঁইতি দিয়ে খোঁচালেও কয়লা পাওয়া যায়, বেশি পাওয়ার জন্য নানা মাত্রার বোমা বিস্ফোরণ ঘটানো হয়। শুধু কয়লা আমদানির জন্য তাহিরপুরে তিনটি স্থলবন্দর আছে_বড়ছড়া, চারাগাঁও ও বাগলি। পর্যটকের মন ভোলানোর জন্য জায়গাটি সেজে আছে। কিন্তু গোল বাধল বালু। পাহাড়ধসে অল্প অল্প করে আসছিল ছড়া ও নদী ধরে। বার্কি শ্রমিক ছাড়া (পাথর চলে যাচ্ছিল বালুর ভেতর) আর কারোর তেমন ঝামেলা হচ্ছিল না। কিন্তু ২০০৮ সালের ২০ আগস্ট পাহাড় ভেঙে বালু-পাথর ফসলি জমি ধরে টান দিল আর তা পরিমাণেও এত বেশি যে এক ঢলেই ধান ঢেকে গেল এবং একরের পর একর। ২০০৯ সালের ২৯ আগস্ট জাতীয় প্রেসক্লাবে পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত লোকজন সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্তদের পক্ষে সমস্যাগুলো তুলে ধরেন আদিবাসী নেতা এন্ড্রু সলোমার, কৃষক উদাস সাংমা, মেজর ম্রী। সংবাদ সম্মেলনে তাঁরা এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারকে ভারত-বাংলাদেশ আন্তরাষ্ট্রিক চুক্তি ও নীতিমালা প্রণয়নসহ কার্যকর পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান। দিনে দিনে এমন হচ্ছে যে বালু পড়লে জমি ছাড়িয়ে বাড়িতে এসে ঢোকে। রাজাইয়ের লোকজন ভয় পাচ্ছে_কবে না ঘুমের মাঝে বালু এসে বাড়ি ঢেকে দেয়। এন্ড্রুর ভাই উইনস্টনের তো পম্পেই নগরীর কথা মনে এসে যায়_সেই যে ভিসুভিয়াস পাহাড় লাভা ছেড়ে ইতালির নগরটিকে ঢেকে দিয়েছিল। এন্ড্রু বলছে, শুধু রাজাই নয় টাঙ্গুয়ার হাওরও ভরে যাবে বালুতে। পাখিরা আর আসবে না, মাছরা বালুতে আটকা পড়ে যাবে। তাহলে উপায় কী? উপায় হলো_কয়লা উত্তোলন নিয়ন্ত্রণে আনতে হবে। এর জন্য বাংলাদেশ সরকারকে মেঘালয়ের সরকারের সঙ্গে বসতে হবে। পাহাড়গুলো ব্যক্তিমালিকানার হওয়ায় মালিকদের সঙ্গেও দেন-দরবার করতে হবে। আরেকটি উপায় হলো বালুর জন্য খাল কাটতে হবে যেন জমে যাওয়া বালু সরে যেতে পারে আর নতুন আসা বালু নির্দিষ্ট পথে বয়ে যেতে পারে, তাহলে বালুগুলোও কাজে লাগবে। এমন খাল কাটতে কতই বা খরচ হবে? বরিশালের গাবখানের মতো চ্যানেল খোঁড়া গেছে, খুলনায় রূপ সাহা খাল খুঁড়ে রূপসা নদী বানিয়ে ফেলেছেন। তাই ব্যাপারটা কোনো দিক থেকেই কঠিন নয়। টাঙ্গুয়ার জীববৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশ সরকার বেসরকারি সংস্থার সঙ্গে মিলে যে টাকা খরচ করে তার একটা অংশ খাল খননে ব্যয় হতে পারে। কয়লা ব্যবসায়ীদের থেকেও কিছু টাকা পাওয়া যেতে পারে আর গ্রামের মানুষও খাটুনি দেবে। তাহলে অনেক প্রাণ বাঁচবে।
=============================
প্রকৃতি- কোপেনহেগেন থেকে কানকুনঃ সময় এসেছে মুহূর্তটিকে কাজে লাগানোর by জেমস এফ মরিয়ার্টি  আলোচনা- দরিদ্র মানুষের পাঁজরের ওপর দুর্দান্ত পাজেরো  বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুনি  খবর কালের কন্ঠের- হরতালের ধরপাকড় চলছেই  খবর- খুনের মামলা প্রত্যাহার, শীর্ষ সন্ত্রাসীর অব্যাহতি by নজরুল ইসলাম  প্রকৃতি- চট্টগ্রামে ঐতিহ্যের পাহাড় কেটে বহুতল ভবনঃ সুরক্ষার পরিকল্পনা ধ্বংসের অনুমোদন  প্রকৃতি খবর- জলবায়ু সম্মেলন আজ শুরু  রাজনৈতিক আলোচনা- 'পুলিশই কি হরতাল সফল করে দেয়' by আবেদ খান  আইন কানুন- 'বাহাত্তরের সংবিধান ফিরছে না' by আহমেদ দীপু  আইরিন খান বললেন,'নারীর মানবাধিকার রক্ষায় আরও সক্রিয় হতে হবে' সুত্র প্রথম আলো  আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান  আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে
লেখকঃ এন্ড্রু সিম, শামস শামীম, উহ্লা প্রু মারমা, পাভেল পার্থ,
মাহবুব আলম পল্লব


এই গল্পসল্প'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.