কৌশল পরিবর্তন করবেন না মরিনহো

২০০৫ সালে চেলসির বিপক্ষে ৪-২ গোলে হেরে গিয়েছিল বার্সেলোনা। এ বছরই চ্যাম্পিয়নস লিগে ইন্টার মিলানের কাছে তারা হেরেছিল ৩-১ গোলে। দুবারই প্রতিপক্ষের ডাগ আউটে দাঁড়িয়ে বার্সা-বধের কৌশল সাজিয়েছিলেন হোসে মরিনহো। এবার ‘এল ক্লাসিকো’য় বার্সেলোনার টানা পাঁচ ম্যাচের জয়যাত্রা রুখে দেওয়ার মিশন নিয়ে রিয়াল মাদ্রিদের ডাগ আউটে দাঁড়াবেন এই স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’। তবে ইউরোপীয় ক্লাব ফুটবলের এই দুই পরাশক্তির ঐতিহ্যবাহী লড়াইকে আলাদা কোনো গুরুত্ব দিচ্ছেন না মরিনহো। বার্সেলোনার জন্য বিশেষ কোনো কৌশলের পরিকল্পনাও তাঁর মাথায় নেই বলে জানিয়েছেন তিনি।
আজ ন্যু ক্যাম্পে বার্সেলোনার মুখোমুখি হওয়ার জন্য মাদ্রিদ ছেড়ে যাওয়ার আগে তিনি বলেছেন, ‘লা লিগায় বার্সেলোনা হয়তো অন্যদের চেয়ে অনেক ভালো দল, কিন্তু আমরা সবাইকেই শ্রদ্ধার চোখে দেখি। আমরা বার্সেলোনা বা অন্য কারও জন্যই আমাদের কৌশল পরিবর্তন করব না।’ অনেকেই ধারণা করছিল যে বার্সেলোনার বিপক্ষে মরিনহো হয়তো প্লেমেকার মেসুত ওজিলের বদলে একজন রক্ষণাত্মক মিডফিল্ডারকে মাঠে নামাবেন। কিন্তু সে ধরনের সম্ভাবনা একেবারেই নেই বলে জানিয়েছেন মরিনহো। স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন আর মিডফিল্ডার সামি খেদিরা চোট কাটিয়ে ফিরে আসায় বার্সার বিপক্ষে নিয়মিত প্রথম একাদশ নিয়েই মাঠে নামবেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।
রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেওয়ার পর এ মৌসুমে এখন পর্যন্ত একটা ম্যাচেও হারেননি মরিনহো। এবার বার্সেলোনার বিপক্ষেও তিনি নিশ্চয়ই রিয়ালের গায়ে এ অপরাজিত ব্যানারটা লাগিয়েই রাখতে চাইবেন। অন্যদিকে বার্সা কোচ পেপ গার্দিওলাও চাইবেন এল ক্লাসিকোর গৌরবের লড়াইয়ে নিজের চার ম্যাচের জয়যাত্রা অব্যাহত রাখতে। শেষ হাসিটা কে হাসবেন, সেটা দেখার জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা ফুটবল বিশ্ব।

No comments

Powered by Blogger.