ইরানে হামলার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেন সৌদি বাদশাহ!

নজরদারি ওয়েবসাইট উইকিলিকস এবার যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর পাঠানো গোপন প্রায় আড়াই লাখ তারবার্তা প্রকাশ করেছে। গতকাল রোববার এসব গোপন নথি প্রকাশ করা হয়। এতে মার্কিন প্রশাসন উদ্বিগ্ন হয়ে পড়েছে। গোপন ওই সব বার্তা থেকে জানা গেছে, সৌদি আরবসহ আরব দেশগুলো পরমাণু কর্মসূচি থামাতে ইরানে হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি একাধিকবার আহ্বান জানিয়েছে।
এ ছাড়া পাকিস্তানের পরমাণু কর্মসূচির সরঞ্জাম দিয়ে পরমাণু বোমা বানানো এবং চীনের সরকারের কম্পিউটার হ্যাকিং পদ্ধতি ব্যবহার করে তথ্য চুরির বিষয়ে উদ্বেগ প্রকাশের প্রতিবেদনও প্রকাশ পেয়েছে এসব নথি থেকে।
মার্কিন দূতাবাসগুলোর লেনদেন করা এসব বার্তা থেকে অনেক ঘটনার নেপথ্য চিত্র প্রকাশ পেয়েছে। প্রকাশ করা বেশির ভাগ বার্তাই গত তিন বছরের মধ্যে পাঠানো। নিউইয়র্ক টাইমসসহ বেশ কয়েকটি গণমাধ্যমের কাছেও এসব গোপন বার্তা তুলে দিয়েছে উইকিলিকস কর্তৃপক্ষ। এর আগে আফগানিস্তান ও ইরাক যুদ্ধসংক্রান্ত গোপন মার্কিন দলিল প্রকাশ করে বিশ্বে হইচই ফেলে দেয় উইকিলিকস।
উইকিলিকসে গতকাল প্রকাশিত হওয়া নথি থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উত্তর কোরিয়ার শাসকগোষ্ঠীর পতনের ব্যাপারে কী ধরনের চিন্তাভাবনা করছেন। এ ছাড়া আফগানিস্তান সরকারের দুর্নীতি, মেক্সিকোতে সন্ত্রাসী কর্মকাণ্ড, মানবাধিকার নিয়ে ইউরোপের সঙ্গে বিরোধ, সিরিয়ায় হিজবুল্লাহর কাছে অস্ত্র সরবরাহ ঠেকানো, জাতিসংঘের মহাসচিব বান কি মুনসহ সেখানকার অন্যান্য দেশের কূটনীতিকদের ওপর গুপ্তচরবৃত্তিসংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ পেয়েছে এসব বার্তায়।
উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজে বলেন, মার্কিন কর্তৃপক্ষ দায়ভার নিতে ভয় পাচ্ছে। এর আগে ওয়েবসাইট কর্তৃপক্ষ অভিযোগ করে, তাদের ওয়েবসাইটটি হ্যাক করার জন্য একাধিকবার চেষ্টা চালানো হয়েছে। উইকিলিকসের এসব তথ্য প্রকাশের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.