মিসর, আইভরি কোস্ট ও হাইতির নির্বাচনে ভোট গ্রহণ

আফ্রিকার দেশ মিসর ও আইভরি কোস্ট এবং ক্যারিবীয় দেশ হাইতিতে গতকাল রোববার পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হয়েছে। সংবাদমাধ্যমগুলো বলেছে, মিসরে ক্ষমতাসীন প্রেসিডেন্ট হোসনি মোবারকের দল এনডিপি আবারও বিপুল ভোটের ব্যবধানে জয়ী হচ্ছে বলে আভাস পাওয়া গেছে। কলেরা মহামারিতে বিপর্যস্ত দেশ হাইতিতে নির্বাচনে ব্যাপক কারচুপি ও ভোট জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। অন্য দিকে আইভরি কোস্টে মোটামুটি শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে।
মিসরের গণমাধ্যমকর্মী ও বিশ্লেষকেরা মনে করছেন, ক্ষমতাসীন এনডিপির জয় প্রায় নিশ্চিত। এনডিপির নিকটতম প্রতিদ্বন্দ্বী ও পার্লামেন্টে প্রধান বিরোধী শক্তি হিসেবে মুসলিম ব্রাদারহুড দলের নেতারা তাঁদের অবস্থান ধরে রাখতে পারবেন বলেও মনে করছেন তাঁরা। সরকারিভাবে মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করার পর ওই দলের নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিভিন্ন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
গতকাল ভোর ছয়টায় ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল পাঁচটায়। মিসরের পার্লামেন্টে মোট ৫১৮টি আসন রয়েছে। এর মধ্যে ৫০৮টি আসনে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হয়। বাকি ১০টি আসনের প্রতিনিধিদের প্রেসিডেন্ট মনোনয়ন দেন।
আইভরি কোস্টে গতকাল ভোর সাতটা থেকে শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়েছে। গত মাসে প্রথম দফার নির্বাচনে অন্য প্রার্থীরা বাদ পড়ার পর ক্ষমতাসীন প্রেসিডেন্ট লরেন্ট জিবাগবো এবং দেশটির সাবেক প্রধানমন্ত্রী অ্যালাসানে কুয়াতারা চূড়ান্ত পর্বে উঠে আসেন।
হাইতিতে নির্বাচন শুরু হওয়ার পরপরই বহু প্রার্থী ভোট গ্রহণে অস্বচ্ছতার অভিযোগ আনেন। ১৯ জন প্রার্থী ও তাঁদের সমর্থকেরা সংবাদ সম্মেলন করে নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন। সম্প্রতি কলেরা মহামারি আকারে ছড়িয়ে পড়া সত্ত্বেও দেশটিতে নির্বাচন দেওয়া হয়।

No comments

Powered by Blogger.