নথি ফাঁস না করতে উইকিলিকসের প্রতি যুক্তরাষ্ট্রের অনুরোধ

মার্কিন গোপন নথি ফাঁস না করার অনুরোধ জানিয়ে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের কাছে চিঠি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তরের গোপন নথি ফাঁস করা বেআইনি। এ ছাড়া এসব নথি প্রকাশ করা হলে অসংখ্য মানুষের জীবন ঝুঁকির মধ্যে পড়বে।
বিভিন্ন দেশের সরকারের বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস সম্প্রতি ৩০ লাখ মার্কিন গোপন নথি প্রকাশের পরিকল্পনার কথা ঘোষণা করে।
গত মাসে ইরাক যুদ্ধের প্রায় চার লাখ গোপন নথি প্রকাশ করে ওয়েবসাইটটি।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের আইন উপদেষ্টা হ্যারল্ড কোহের ওই চিঠিতে বলা হয়, গোপন তথ্য প্রকাশ করা হলে সাংবাদিক, মানবাধিকারকর্মী ও ব্লগারসহ অসংখ্য মানুষের জীবন ঝুঁকির মধ্যে পড়বে। শুধু তাই নয়, বিভিন্ন স্থানে মার্কিন সামরিক অভিযানও ঝুঁকির মধ্যে পড়বে।
এবারের নথিতে অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, ইসরায়েল, রাশিয়া ও তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোপন বিষয় প্রকাশ পাবে বলে ধারণা করা হচ্ছে। কবে বা কখন এসব তথ্য প্রকাশ করা হবে তা নির্দিষ্টভাবে জানা যায়নি।
যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা জানান, জুলিয়ান অ্যাসাঞ্জ এসব নথি সম্পাদনা করে প্রকাশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু হ্যারল্ড কোহের চিঠিতে সব নথি মার্কিন সরকারের কাছে ফেরত দিতে বলা হয়। চিঠিতে বলা হয়, ‘উইকিলিকসের সঙ্গে আমরা কোনো আলোচনায় যাব না।

No comments

Powered by Blogger.