আলোচনা- দরিদ্র মানুষের পাঁজরের ওপর দুর্দান্ত পাজেরো by লুৎফর রহমান রনো

পৃথিবীর যেকোনো প্রান্তের সচেতন মানুষ বাংলাদেশ নামের দেশটিকে জানে অতিদরিদ্র মানুষের দেশ হিসেবে। আরো জানে চরম দুর্নীতিগ্রস্ত দেশ ও প্রাকৃতিক দুর্যোগকবলিত একটি ছোট ভূখণ্ডের নাম বাংলাদেশ। ইদানীং জলবায়ু পরিবর্তনের কারণে বা বিশ্ব উষ্ণায়নের ফলে সবচেয়ে বিপর্যস্ত দেশ হিসেবে বাংলাদেশের নাম বিশ্বমঞ্চে উচ্চারিত হচ্ছে, তা যদি সত্য হয়, তবে পৃথিবীর যেকোনো অঞ্চলের জনবসতির চেয়ে বিপজ্জনক জীবনযাপন করছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের মানুষ। আর এই সত্য উপলব্ধি করে বিশ্ব উষ্ণায়নে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য সাহায্য পাওয়ার আশ্বাস পেতে যথেষ্ট খাটুনি পোহাচ্ছে আমাদের সরকার।
বাংলাদেশ সম্পর্কে এসব তথ্য সর্বজনবিদিত হলেও জাপানের গাড়ি কম্পানিগুলোর কাছে একটি তথ্য রয়েছে, যা বেশ চমকপ্রদ_বাংলাদেশের মানুষ খুব গাড়িবিলাসী! কারণ বিশ্বের অন্য কোনো গরিব দেশ এত বেশি বিলাসবহুল গাড়ি আমদানি করে না। অবাধ দুর্নীতির সুবাদে এক শ্রেণীর লোক টাকাওয়ালা হয়ে উঠছে, আর তারাই গাড়ি কিনে ঢাকাসহ দেশের অন্যান্য নগরীর রাজপথ, অলিগলি সয়লাব করে রেখেছে_যানজটের কারণ হয়ে উঠেছে এদের প্রাইভেট কার_এসব সত্যি। শুধু ওই টাকাওয়ালারাই চাকায় চলে তা নয়, আমাদের সরকারও নানা অজুহাতে বিভিন্ন সময় আমলা ও তথাকথিত ভিআইপিদের জন্য কিংবা জনপ্রতিনিধির জন্য গাড়ি কিনে থাকে।
এবার নতুন একটি গাড়িসেবার কথা ফয়সালা হয়েছে সরকারিভাবে। প্রতি জেলায় ভিআইপিদের জন্য সর্বক্ষণ অপেক্ষমাণ থাকবে জাপানি মিতসুবিশি কম্পানির ৫০ লাখ টাকা দামের পাজেরো গাড়ি! ভিআইপিদের অকস্মাৎ আগমন-বহির্গমন বা বিভিন্ন অঞ্চলে পরিভ্রমণের নিমিত্তে এ গাড়ির বন্দোবস্ত করা হচ্ছে। ৬৪ জেলার জন্য ৬৪টি গাড়ি। খরচ পড়বে প্রায় ৩০ কোটি টাকার ওপরে। এ ছাড়া আসছে প্রতিটি বিভাগীয় কমিশনারের জন্য ১০টি ও অতিরিক্ত জেলা প্রশাসকের জন্য মোট ৭৬টি গাড়ি। খরচ পড়বে মোট ৭০ কোটি টাকা। উপজেলা চেয়ারম্যানদের জন্য আসছে আরো ২১১টি গাড়ি। তাতে খরচ পড়বে প্রায় ৯০ কোটি টাকা।
নগরীগুলোর রাস্তার গতি থেমে গেছে টাকাওয়ালাদের গাড়ির গড়াগড়িতে। এখন যেসব সরকারি দামি গাড়ি আসছে_সেগুলো কি নতুন গতিসঞ্চার করবে দেশের প্রত্যন্ত অঞ্চলে_উন্নয়নের বান বইবে, নাকি মনে হবে বাংলার দরিদ্র মানুষের পাঁজর চুরমার করে গাড়ির চাকাগুলো চলছে? দারিদ্র্যের প্রতি কী নিষ্ঠুর উপহাস! ইউনিসেফের সর্বশেষ জরিপ মতে, এখনো এ দেশে মাতৃমৃত্যুর হার লাখে ৩২০ জন। মৃত্যুর কারণ হিসেবে বলা হয়েছে_প্রসব-পরবর্তী রক্তক্ষরণ, খিঁচুনি, অদক্ষ হাতে অনিরাপদ গর্ভপাত। আরো নির্দিষ্ট করে উল্লেখ করা হয়েছে, ৭৬ শতাংশ মা প্রসবকালে উপযুক্ত কোনো সহায়তা পান না। ৭৬ শতাংশ মা যদি প্রসবকালীন সহায়তাই না পান, তাহলে প্রতিদিন শত শত মায়ের মৃত্যু ঠেকানো কিভাবে সম্ভব? অথবা প্রশ্নটা হতে পারে, প্রসবকালীন সহায়তার সুযোগ বৃদ্ধি কিভাবে করা যায়? এ রকম সামাজিক ও জাতীয় জরুরি গুরুত্বসম্পন্ন অনেক প্রশ্নের জবাব পাওয়াই এখন অবান্তর। কারণ সরকার ভিআইপিদের গাড়িসেবা সুনিশ্চিত করতেই ব্যস্ত।
গ্রামের সব মা বা তাঁদের পরিবার যে এখনো অসচেতন_এমন ধারণা করা ঠিক হবে না। তাঁরা সহায়তা লাভের সুযোগ পাচ্ছেন না। আর্থিক সামর্থ্য নেই বেশির ভাগেরই। জরুরি ভিত্তিতে স্বাস্থ্যকেন্দ্রে পেঁৗছতে পারছেন না। ঘরের মেঝেতে কিংবা পথিমধ্যে ভ্যানগাড়ির ওপর ছটফট করে মৃত্যুবরণ করছেন অসহায়ভাবে। শুধু মায়েরা নন, এভাবে শত শত দরিদ্র-দুঃখী মানুষ চিকিৎসকের কাছে ছুটে যেতে পারেন না সঠিক সময় উপযুক্ত চিকিৎসার জন্য। বড় করুণ গ্রামবাংলার স্বাস্থ্যচিত্র। জনগণের সরকার কি ভাবতে পারে না, ওসব মানুষের জন্য প্রতি উপজেলায় একটি করে অ্যাম্বুলেন্স সর্বক্ষণ সচল রাখতে? যেসব উপজেলায় অ্যাম্বুলেন্স রয়েছে, সেগুলোও গরিবের ধরাছোঁয়ার বাইরে থাকে। অথবা বিকল হয়ে পড়ে আছে গ্যারেজে। আর এ দেশের ভিআইপিদের তো সবই রয়েছে_পাজেরোতে না চড়লে কী ক্ষতিটা হবে দেশের? তার চেয়ে গ্রামাঞ্চলে রোগী পরিবহনের ব্যবস্থা করে অনাকাঙ্ক্ষিত মৃত্যু ঠেকানো উচিত নয় কি? বাংলাদেশের মতো দরিদ্র দেশে_যে দেশে এখনো প্রায় ৫০ শতাংশ মানুষ দারিদ্র্যরেখার নিচে অবস্থান করছে? আয়-সম্পদ ও সামাজিক সেবার আকাশ-পাতাল বৈষম্য-বিপন্নতার কারণে দারিদ্র্য পুঞ্জীভূত হচ্ছে গ্রামীণ সমাজেই শুধু, যা কিছু অর্জন বা উন্নয়ন, তার সুফল নগরের একটি বৃত্তে কেন্দ্রীভূত। এরূপ অমানবিক অসাম্যের নির্যাতন যে দেশে_সে দেশের জনপ্রতিনিধি বা প্রশাসনের কর্মকর্তাদের বা 'ভিআইপি'দের জন্য বিপুল অঙ্কের টাকার বিনিময়ে গাড়িসেবার সরকারি উদ্যোগ ভয়ানক অনৈতিক ব্যাপার নয় কি?
=========================
বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুনি  খবর কালের কন্ঠের- হরতালের ধরপাকড় চলছেই  খবর- খুনের মামলা প্রত্যাহার, শীর্ষ সন্ত্রাসীর অব্যাহতি by নজরুল ইসলাম  প্রকৃতি- চট্টগ্রামে ঐতিহ্যের পাহাড় কেটে বহুতল ভবনঃ সুরক্ষার পরিকল্পনা ধ্বংসের অনুমোদন  প্রকৃতি খবর- জলবায়ু সম্মেলন আজ শুরু  রাজনৈতিক আলোচনা- 'পুলিশই কি হরতাল সফল করে দেয়' by আবেদ খান  আইন কানুন- 'বাহাত্তরের সংবিধান ফিরছে না' by আহমেদ দীপু  আইরিন খান বললেন,'নারীর মানবাধিকার রক্ষায় আরও সক্রিয় হতে হবে' সুত্র প্রথম আলো  আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান  আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে
লেখকঃ লুৎফর রহমান রনো
সাংবাদিক


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.