নেদারল্যান্ডে সরকার গঠন করছেন ভিভিডি নেতা রুট্টে

নেদারল্যান্ডের উদারপন্থী ভিভিডি পার্টির নেতা মার্ক রুট্টেকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন দেশটির রানি বিয়েট্রিক্স। ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টিকে নিয়ে গঠিত মধ্য-ডানপন্থী জোটের নেতৃত্ব দেবেন রুট্টে। ইসলামবিরোধী নেতা খিয়ার্ট ভিল্ডার্সের দল ফ্রিডম পার্টি সংসদে তাদের সমর্থন দেবে, কিন্তু সরকারে অংশ নেবে না।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে নেদারল্যান্ডে এই প্রথম সংখ্যালঘু সরকার গঠিত হতে যাচ্ছে এবং ১৯১৮ সালের পর প্রথম উদারপন্থী প্রধানমন্ত্রী হবেন রুট্টে।
গত বৃহস্পতিবার রানি বিয়েট্রিক্সের সঙ্গে বৈঠকের পর রুট্টে সাংবাদিকদের বলেন, ‘ভিভিডি এবং ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিককে (সিডিএ) নিয়ে সরকার গঠনের জন্য আমার প্রতি আহ্বান জানিয়েছেন রানি। আমি এতে রাজি হয়েছি।’
আফগানযুদ্ধে সেনা মোতায়েন নিয়ে বিতর্কের মুখে সিডিএর সাবেক নেতা জ্য পিটার বালকেনেন্দার নেতৃত্বে গঠিত জোট সরকার ভেঙে যায় গত ফেব্রুয়ারিতে। এরপর থেকে তত্ত্বাবধায়ক সরকার দিয়েই চলছে নেদারল্যান্ড।
গত জুনের নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে অচলাবস্থা সৃষ্টি হয়। এই নির্বাচনে প্রথমবারের মতো বিপুল ভোট পেয়ে তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আবির্ভূত হয় ডানপন্থী ফ্রিডম পার্টি (পিভিভি)।
সরকার গঠনে গত সপ্তাহে দলগুলোর মধ্যে সমঝোতা হয়েছে। সে অনুযায়ী পার্লামেন্টে ভিভিডি-সিডিএ জোটকে সমর্থন দেবে মুসলিমবিরোধী সাংসদ ভিল্ডার্সের ফ্রিডম পার্টি (পিভিভি)। তবে তারা সরকারে অংশ নেবে না।
নির্বাচনে ১৫০ আসনের পার্লামেন্টে ৫২টি আসন পেয়েছে ভিভিডি এবং সিডিএ। পার্লামেন্টে আইন পাস করতে সংখ্যাগরিষ্ঠতার জন্য পিভিভির সমর্থন প্রয়োজন হবে রুট্টের সরকারের।

No comments

Powered by Blogger.