নতুন ছায়া মন্ত্রিসভা ঘোষণা করলেন এড মিলিব্যান্ড

ব্রিটেনের পার্লামেন্টের বিরোধী দল লেবার পার্টি নতুন ছায়া মন্ত্রিসভা গঠন করেছে। দলের নবনির্বাচিত নেতা এড মিলিব্যান্ড গতকাল শুক্রবার এই মন্ত্রিসভা ঘোষণা করেন। নতুন এই ছায়া মন্ত্রিসভায় রেকর্ডসংখ্যক ১১ জন নারী স্থান পেয়েছেন।
ছায়া মন্ত্রিসভায় অর্থমন্ত্রী নির্বাচিত হয়েছেন ইভেট্টে কুপার। এই পদে নির্বাচিত হতে স্বামী এড বলসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে তাঁকে। নতুন নিয়ম অনুযায়ী ছায়া মন্ত্রিসভায় লেবার পার্টির সদস্যদের কমপক্ষে ছয়জন নারী সদস্য নির্বাচিত করার কথা। সে অনুযায়ী তাঁরা আটজনকে নির্বাচিত করেছেন। এ ছাড়া সংরক্ষিত পদে আরও তিনজন নারী স্থান পেয়েছেন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মন্ত্রিসভায় নারী সদস্যদের তুলনায় প্রায় তিন গুণ বেশি নারী সদস্য রয়েছেন এডের ছায়া মন্ত্রিসভায়। এ মন্ত্রিসভার অন্য সদস্যদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী টেসা জুয়েল, সাবেক ইউরোপ মন্ত্রী ক্যারোলিন ফ্লিন্ট ও দুই যমজ বোন মারিয়া ও অ্যাঞ্জেলা ইগল।
এই ছায়া মন্ত্রিসভার অন্য সদস্যদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী অ্যালান জনসন, অ্যান্ডি বার্নহ্যাম ও জিম মার্ফি। আরও রয়েছেন দলীয় নেতার পদে প্রতিদ্বন্দ্বিতার সময় এড মিলিব্যান্ডের প্রচারণা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালনকারী সাদিক খান।
তবে সাবেক মন্ত্রী জ্যাক স্ট্র ও ডেভিড মিলিব্যান্ডের মতো নেতারা ছায়া মন্ত্রী হওয়ার দৌড়ে অংশ নেননি। দলীয় এই নির্বাচনে প্যাট ম্যাকফ্যাডেন, বেন ব্র্যাড শ, শন উডওয়ার্ডের মতো প্রভাবশালী নেতারা হেরে গেছেন।

No comments

Powered by Blogger.