বাকি তিন ম্যাচেও অধিনায়ক সাকিব

মাশরাফি বিন মুর্তজা উইকেটে পড়ে যাওয়া মাত্র সাকিব আল হাসান বুঝেছিলেন, ওই ম্যাচটায় তাঁকে অধিনায়কত্ব করতে হচ্ছে। আর মাশরাফি মাঠের বাইরে চলে যাওয়ায় সবাই বুঝেছিলেন, সিরিজের বাকি ম্যাচগুলোতে সাকিবকেই অধিনায়কত্ব সামলাতে হবে।
কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যাপারটি বুঝতে একটু সময় লাগছিল। দল সংশ্লিষ্ট একটি সূত্রের খবর, দ্বিতীয় ওয়ানডের আগে পরশু সংবাদ সম্মেলনের আগ পর্যন্ত সাকিবকে বোর্ড জানায়নি যে পরের ম্যাচে তাঁকে অধিনায়কত্ব করতে হবে। যার প্রতিফলন ছিল সাকিবের কথায়—‘পরের ম্যাচ পর্যন্ত ক্যাপ্টেনসি করছি, এটুকু জানি!’
শেষ পর্যন্ত কাল টেকনিক্যাল কমিটির সভার পর এ ব্যাপারে একটা সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে বিসিবি। সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, সিরিজের বাকি ম্যাচগুলোতে সাকিব বাংলাদেশের অধিনায়কত্ব করবেন। সাকিবের সঙ্গে আলোচনার পর তিনি এ ব্যাপারে সম্মতিও জানিয়েছেন।
তবে বিচিত্র ব্যাপার হলো, কোনো সহ-অধিনায়ক নির্বাচন করতে পারেনি বিসিবি। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো কারণে মাঠ ছেড়ে গেলে সাকিবই সহ-অধিনায়ক নির্বাচন করে যাবেন! ভেতরের খবর হলো, সাকিবের সঙ্গে এর আগে সহ-অধিনায়ক হিসেবে থাকা মুশফিকুর রহিমের ওপর ভরসা রাখতে পারছে না বিসিবি। কারণ, তাদের বিবেচনায় এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান নাকি ফর্মে নেই।
এটা ঠিক যে সর্বশেষ ইংল্যান্ড সফরে রানে ছিলেন না মুশফিক। কিন্তু এ বছরই টেস্ট ও ওয়ানডেতে দুর্দান্ত কিছু ইনিংস এসেছে মুশফিকের ব্যাট থেকে। কিপিংয়েও বলার মতো কোনো অবনতি হয়নি। ক্রিকেট প্রশাসকদের স্মৃতিশক্তি বোধহয় খুব দুর্বল হয়!

No comments

Powered by Blogger.