এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ ‘ই’ গ্রুপে

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ ‘ই’ গ্রুপে আরব আমিরাত, উজবেকিস্তান ও হংকংয়ের বিপক্ষে লড়বে। আগামী ৭ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত হবে এশিয়ার ‘অলিম্পিক’ নামে খ্যাত এই ক্রীড়া প্রতিযোগিতা।
এশিয়ান গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ফুটবলে অংশ নিচ্ছে মোট ২৪টি দেশ। এই ২৪টি দলকে ছয়টি গ্রুপে ভাগ করে আয়োজন করা হচ্ছে এই ইভেন্ট। প্রতিটি গ্রুপের সেরা দুই দল এবং সবকটি গ্রুপের মধ্য থেকে তৃতীয় স্থান অর্জনকারী সেরা ৪টি দল যাবে পরবর্তী নকআউট রাউন্ডে।
ফুটবল ইভেন্টে ‘এ’ গ্রুপে স্বাগতিক চীন মুখোমুখি হবে মালয়েশিয়া, কিরঘিজস্তান ও জাপানের। ‘বি’ গ্রুপে আছে ইরান, ভিয়েতনাম, বাহরাইন ও তুর্কমেনিস্তান। হাড্ডাহাড্ডি লড়াইয়ের অপেক্ষায় আছে ‘সি’ গ্রুপের দলগুলো। এই গ্রুপে আছে এবারের ফুটবল বিশ্বকাপে অংশ নেওয়া দুই দেশ উত্তর ও দক্ষিণ কোরিয়া, প্যালেস্টাইন এবং জর্ডান। গতবারের শিরোপাজয়ী কাতারের সঙ্গে ‘ডি’ গ্রুপে আছে কুয়েত, ভারত ও সিঙ্গাপুর। আর ‘এফ’ গ্রুপে আছে থাইল্যান্ড, মালদ্বীপ, ওমান ও পাকিস্তান।
১৯৭৮ সালে ব্যাংকক এশিয়ান গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো ফুটবলে অংশ নেয়। এ পর্যন্ত এশিয়ান গেমসের ছয়টি আসরে ফুটবলে অংশ নিয়ে মোট ১৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশের ঝুলিতে রয়েছে কেবল দুটি জয়। ১৯৮২ সালে দিল্লি এশিয়ান গেমসে বাংলাদেশ মালয়েশিয়াকে ২-১ গোলে এবং ১৯৮৬ সালে সিউল এশিয়ান গেমসে নেপালকে ১-০ গোলে পরাজিত করে। বাকি ১৬টি ম্যাচের প্রতিটিতেই অবশ্য বাংলাদেশ পরাজিত হয়। ১৮টি ম্যাচে বাংলাদেশ গোল হজম করেছে মোট ৪৮টি, পক্ষান্তরে প্রতিপক্ষের জালে ঠেলতে পেরেছে ৬টি গোল। ১৯৯৪ সালের হিরোশিমা এশিয়ান গেমস ও ১৯৯৮ সালের ব্যাংকক এশিয়ান গেমসে বাংলাদেশ ফুটবলে অংশ নেয়নি।

No comments

Powered by Blogger.