আফগানিস্তানে বোমা হামলায় গভর্নর নিহত

আফগানিস্তানের তাখার প্রদেশে গতকাল শুক্রবার একটি মসজিদে বোমা হামলায় কুনদুজ প্রদেশের গভর্নর মোহাম্মদ ওমরসহ ১৬ জন নিহত ও কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। হামলার সময় তাঁরা তাখার প্রদেশের রাজধানী তালোকানে জুমার নামাজ পড়ছিলেন। তাখারের পুলিশ-প্রধান শাহজাহান নূরি এ কথা জানান। পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে গতকাল ন্যাটো বাহিনীর হামলায় রক্ষীবাহিনীর ছয় সদস্য নিহত হয়েছেন। খোস্ত প্রদেশ পুলিশের উপপ্রধান ইয়াকুব খান এ কথা জানান।
শাহজাহান নূরি বলেন, ‘পরিস্থিতি গোলমেলে। এ হামলা আত্মঘাতী নাকি মসজিদে আগে থেকেই বোমা পেতে রাখা হয়েছিল, তা জানি না।’
গত মাসে পার্লামেন্টে নির্বাচনের পর আফগানিস্তানে এটিই সবচেয়ে ভয়াবহ হামলা। এ ছাড়া শুক্রবারের নামাজের সময় এমন হামলার ঘটনা আফগানিস্তানে খুব কমই ঘটেছে। গত জুলাই মাসে খোস্ত প্রদেশের এক মসজিদে পেতে রাখা বোমা হামলায় পার্লামেন্ট নির্বাচনের এক প্রার্থী নিহত হন। তাৎক্ষণিকভাবে এই হামলার দায় কেউ স্বীকার করেননি।
এদিকে খোস্ত প্রদেশে ন্যাটো বাহিনীর হেলিকপ্টার থেকে গুলি করে ছয় রক্ষীবাহিনীর সদস্যকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
খোস্তের পুলিশের উপপ্রধান ইয়াকুব খান বলেন, এ ঘটনার পর শত শত গ্রামবাসী তাঁদের মৃতদেহ প্রাদেশিক গভর্নরের বাড়িতে নিয়ে এসে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীরা মার্কিনবিরোধী স্লোগান দেন। তিনি আরও বলেন, ‘আমরা যতটুকু নিশ্চিত হয়েছি, তা হলো, ন্যাটো হেলিকপ্টার হামলায় ছয় স্থানীয় নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। তবে ন্যাটো বলেছে, রক্ষীবাহিনীর সদস্যরা প্রথমে তাঁদের ওপর গুলি চালিয়েছেন। আমরা জানি না, আসলে কে দোষী।’
ইয়াকুব খান বলেন, রক্ষীবাহিনীর সদস্যরা স্থানীয় উপজাতি নেতাদের জন্য কাজ করেন। তাঁরা সরকারের সঙ্গে জড়িত নন।

No comments

Powered by Blogger.