তবুও আশাবাদী বাতিস্তা

আর্জেন্টিনার ম্যারাডোনা অধ্যায় শেষ হওয়ার পর সাময়িকভাবে কোচের দায়িত্ব নিয়ে শুরুটা ভালোই করেছিলেন সার্জিও বাতিস্তা। বিশ্বজয়ী স্পেনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে নতুন আর্জেন্টিনারই ইঙ্গিত দিয়েছিলেন তিনি। নিজের কোচের চাকরিটা স্থায়ী করার পথেও এগিয়ে গিয়েছিলেন অনেক দূর। কিন্তু একটি ম্যাচই বাতিস্তার সাজানো বাগান কিছুটা হলেও তছনছ করে দিয়েছে। শুক্রবার জাপানের কাছে আর্জেন্টিনার হেরে যাওয়ায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন হয়তো কোচের পদে বাতিস্তার নিয়োগ স্থায়ী করা নিয়ে নতুন করে ভাবতে বসেছে।
বিশ্বকাপের পর আর্জেন্টিনার কোচের পদে নতুন করে নিয়োগ পাওয়ার কথা ছিল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার। কিন্তু ফেডারেশনের সঙ্গে টক্করে গিয়ে ম্যারাডোনা অধ্যায় শেষ হয়ে গেছে তিন মাস আগেই। চিরদিনের আবেগী ম্যারাডোনা আবার গত মাসে নতুন করে আর্জেন্টিনার কোচের পদে ফিরে আসার ইচ্ছাটা জানিয়ে দিয়েছেন বেশ স্পষ্ট করেই। বলেছেন, আর্জেন্টিনার কোচের পদে ফিরতে নিজের জীবন পর্যন্ত দিতে রাজি তিনি।
ম্যারাডোনার ব্যাপারে আর্জেন্টাইনরা চিরদিনই একটু আবেগপ্রবণ। ম্যারাডোনা যখন ইচ্ছা প্রকাশ করেছেন তখন তিনি আবার আর্জেন্টিনার কোচের পদে ফিরলেও ফিরতে পারেন। এমনই একটা সময়ে স্থায়ী হিসেবে কোচপদ প্রত্যাশী বাতিস্তার জন্য জাপানের বিপক্ষে হারটা কি বড় ধরনের আঘাত হয়েই এল?
ব্যাপারটি খোলাসা করেছেন বাতিস্তা নিজেই। বলেছেন, জাপানের কাছে হেরে যাওয়াটা সবকিছু শেষ করে দেয়নি। ব্যাপারটি নিয়ে তিনি যে একদমই মাথা ঘামাচ্ছেন না, তাও আবার বলতে পারেননি তিনি। বাতিস্তা আশা প্রকাশ করেছেন, আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন শুধু এ একটা হারকেই বড় করে না দেখে তাঁর সার্বিক পারফরমেন্স মূল্যায়ন করবে। একটি ম্যাচে হেরে যাওয়াতেই যে কোচের পদ ছেড়ে দিতে হবে, এমনটা মনে করেন না তিনি।
অন্য কোনো ক্ষেত্র হলে এসব নিয়ে হয়তো আলোচনাই উঠত না। একটা ম্যাচের ব্যর্থতায় আর যা-ই হোক কোচের চাকরি যায় না। কিন্তু ম্যারাডোনা রয়েছেন বলেই হয়তো বাতিস্তার চাকরিটা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

No comments

Powered by Blogger.