আফগানিস্তানে মার্কিন ঘাঁটিতে তালেবান জঙ্গিদের হামলা

আফগানিস্তানের পূর্বাঞ্চলে গতকাল শনিবার একটি মার্কিন ঘাঁটিতে ৩০ জনেরও বেশি তালেবান জঙ্গিরা হামলা চালিয়েছে। সরকারি কর্মকর্তারা এ কথা জানান। তবে সম্ভাব্য হতাহত ও ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।
তবে ন্যাটো বলেছে, তারা আফগানিস্তানের পূর্বাঞ্চলে দুটি ঘাঁটিতে মার্কিন বাহিনীর পোশাক পরে আসা তালেবান জঙ্গিদের পরিকল্পিত হামলা নস্যাৎ করে দিয়েছে। স্থানীয় খবরে বলা হয়, ৫০ জনেরও বেশি তালেবান যোদ্ধা ওই হামলায় অংশ নেয়। ন্যাটো বলেছে, একটি ঘাঁটিতে কমপক্ষে ১৫ জন ও আরেকটিতে ছয়জন প্রাণ হারিয়েছে।
দক্ষিণ-পূর্বাঞ্চলে পাকিস্তানের সীমান্তবর্তী খোস্ট প্রদেশে সুরক্ষিত মার্কিন ঘাঁটি ফরোয়ার্ড অপারেটিং বেস চ্যাপম্যানে জঙ্গিরা এ হামলা চালায়। সেখানে মার্কিন ও অন্য বিদেশি বাহিনী তালেবান জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছিল। এর আগে এই মার্কিন ঘাঁটিতে গত ডিসেম্বরে তালেবান জঙ্গিদের এক আত্মঘাতী বোমা হামলায় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইয়ের সাত গোয়েন্দা নিহত হন।
ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কমান্ডার ক্যাটি কেনড্রিক হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ অজ্ঞাত স্থান থেকে রয়টার্সকে টেলিফোনে জানান, ওই মার্কিন ঘাঁটিতে ৩০ জন যোদ্ধা হামলা করেছেন। এ হামলায় আত্মঘাতী বোমা হামলাকারীসহ রকেট ও মেশিনগান নিয়ে অন্য হামলাকারীরা অংশ নেয়। এক লাখ ৫০ হাজার বিদেশি সেনার উপস্থিতি সত্ত্বেও বর্তমানে আফগানিস্তানে সহিংসতার মাত্রা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

No comments

Powered by Blogger.