যুক্তরাষ্ট্রে ৪০০ অবৈধ অভিবাসী গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে গত তিন দিনে ব্যাপক তল্লাশি চালিয়ে চার শতাধিক অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার মার্কিন অভিবাসন কর্তৃপক্ষ জানায়, গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ৩৪৭ জনই নানা ধরনের অপরাধের সঙ্গে জড়িত বলে প্রমাণ রয়েছে।
ইলিনয়, ইন্ডিয়ানা, উইসকনসিন, ক্যানসাস, মিসৌরি, মিশিগান, ওহাইও, মিনেসোটা ও নেব্রাস্কা অঙ্গরাজ্যে প্রথমে এই তল্লাশি শুরু হয়। পরে আরো কয়েকটি অঙ্গরাজ্যেও তল্লাশি চালানো হয়।
মার্কিন কাস্টমস ও ইমিগ্রেশন দপ্তরের শিকাগো কার্যালয়ের মুখপাত্র গেইল মনটেনেগ্রো বলেন, নতুন করে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর লক্ষ্যে ধরপাকড় বাড়ানো হয়েছে। ব্যাপকসংখ্যক অবৈধ অভিবাসীর অপরাধমূলক তৎপরতায় জননিরাপত্তা হুমকির সম্মুখীন বলেও অভিবাসন বিভাগের ওই মুখপাত্র উল্লেখ করেন। অভিবাসন বিভাগ থেকে বলা হয়, যেসব অবৈধ অভিবাসী অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তাদের গ্রেপ্তারে অধিকতর গুরুত্ব দেওয়া হয়েছে।
অভিবাসন বিভাগ জানায়, সদ্য গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে দুই শতাধিক ব্যক্তি মাদক চোরাচালান ও সহিংসতার দায়ে ইতিপূর্বেই আদালতের মাধ্যমে দণ্ডিত হয়েছে। এ ছাড়া গ্রেপ্তার করা ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজন অপরাধ চক্রের সদস্য।
স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় মার্কিন কেন্দ্রীয় অভিবাসন কর্তৃপক্ষ এই তল্লাশি অভিযান পরিচালনা করছে। গ্রেপ্তার করা ব্যক্তিদের বিভিন্ন অঙ্গরাজ্যের ডিটেনশন কেন্দ্রে রাখা হয়েছে। অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিচারপ্রক্রিয়া শুরু হবে এবং ইতিপূর্বেই দণ্ড পাওয়া ব্যক্তিদের বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের নতুন অভিযোগ আনা হবে বলে জানানো হয়েছে।
অভিবাসন বিভাগের পরিচালক জন মরটন বলেছেন, আইন লঙ্ঘন করে যারা সমাজে অস্থিরতা সৃষ্টি করছে, তাদের গ্রেপ্তার করা হবে।

No comments

Powered by Blogger.