সেই পাকিস্তানই লজ্জার মুখে

একগুচ্ছ কীর্তি গড়া হয়ে গেছে। আরও একটি গড়ার উপলক্ষ তৈরি করে ফেলেছেন স্টুয়ার্ট ব্রড। ৯২৭ রান আর ৯৪ উইকেট নিয়ে লর্ডস টেস্ট শুরু করেছিলেন। অসাধারণ সেঞ্চুরিটির পথে হাজার রান ছোঁয়া হয়ে গেছে। এরপর বোলিংয়ে এসে তুলে নিয়েছেন ৩ উইকেট (প্রথম ইনিংসে ২ আর দ্বিতীয় ইনিংসে ১)। আর তিন উইকেট পেলেই প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে গড়বেন একই টেস্টে হাজার রান ও ১০০ উইকেট ছোঁয়ার কীর্তি। টেস্ট ইতিহাসেই এই কীর্তি আছে আর কেবল জন ব্রেসওয়েল, কপিল দেব ও শন পোলকের।
ট্রট ও ব্রডের দুর্দান্ত দুটি সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছে ৪৪৬ রান। দ্বিতীয় দিন লাঞ্চের পরপরই ১০২ রানে ইংল্যান্ডের ৭ উইকেট ফেলে দিয়েছিল যে পাকিস্তান, তারাই এখন বিব্রতকর অবস্থায়। প্রথম ইনিংসে মাত্র ৭৪ রানে গুঁড়িয়ে যাওয়ায় ফলোঅনের লজ্জা তো জুটেছেই, দ্বিতীয় ইনিংসেও ৪১ রানে ৪ উইকেট হারিয়ে পাকিস্তান এখন ইনিংস হারের দোরগোড়ায়। ইনিংস হার এড়াতে প্রয়োজন আরও ৩৩২ রান। হাতে ৬ উইকেট।
ব্যাটিংয়ে যা সর্বনাশ করার তো করেছেনই, বল হাতেও পাকিস্তানের ভরাডুবির সূচনা করেন ব্রড। নিজের দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দিয়েছেন ইয়াসির হামিদকে, পরের ওভারেই রিক্ত হাতে ফিরিয়েছেন মোহাম্মদ ইউসুফকে। ব্রডের এই দুই উইকেটের মাঝে অ্যান্ডারসন আউট করেছেন ফারহাতকে। এরপর স্টিভেন ফিন ৩ ও গ্রায়েম সোয়ান ৪টি উইকেট নিয়ে ফলোঅনে ফেলে দেন পাকিস্তানকে। দ্বিতীয় ইনিংসেও ফারহাতকে দিয়ে পাকিস্তানের পতন শুরু ওই ব্রডের হাতেই। পরে অ্যান্ডারসন, ফিন ও সোয়ান তুলে নেন একটি করে উইকেট।
ট্রট-ব্রড জুটি দ্বিতীয় দিন শেষ করেছিল অষ্টম উইকেটে ইংল্যান্ডের রেকর্ড গড়া থেকে ৩ রান দূরে। কাল দ্বিতীয় ওভারেই রেকর্ডটি গড়ে নেন তাঁরা। পরে গড়েন বিশ্ব রেকর্ডও। ১৬৯ রান করে ব্রডের বিদায়ে ভেঙেছে ৩৩২ রানের জুটি। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে লর্ডসে দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটি পাননি ট্রট।

কোচের সঙ্গী
লর্ডসে ১৮৩-এর বেশি রানের দুটি ইনিংস খেলা দ্বিতীয় ক্রিকেটার ট্রট। বাংলাদেশের বিপক্ষে গত মে মাসে করেছিলেন ২২৬। আগের কীর্তিটি ছিল দলের বর্তমান ব্যাটিং কোচ গ্রাহাম গুচের।

No comments

Powered by Blogger.