পাঁচে পাঁচ হলো না ইন্টারের

বন্ধু সার্জিও আগুয়েরোকে একটা লম্বা ধন্যবাদ দিতেই পারেন লিওনেল মেসি। আগুয়েরো আর তাঁর দল যে মেসির বার্সেলোনার একটা কীর্তি অটুট রাখার নিশ্চয়তা এনে দিল পরশু। মোনাকোয় উয়েফা সুপার কাপে অ্যাটলেটিকো মাদ্রিদ ২-০ গোলে হারাল ইন্টার মিলানকে। নিশ্চিত হলো, এক বছরে ছয়টি শিরোপা জেতা হচ্ছে না ইতালির ক্লাবটির, ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা যে কীর্তি গড়েছিল ২০০৯ সালে।
চ্যাম্পিয়নস লিগ আর ইউরোপা লিগের দুই চ্যাম্পিয়ন মুখোমুখি হয় এই সুপার কাপে। তাতে ‘বড় চ্যাম্পিয়ন’ ইন্টার পাত্তা পেল না ‘ছোট চ্যাম্পিয়ন’ অ্যাটলেটিকোর কাছে। ৬২ মিনিটে হোসে রেইয়েস এগিয়ে দেন মাদ্রিদের ক্লাবটিকে। ২০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন আগুয়েরো। ম্যাচের শেষ মুহূর্তে একটা পেনাল্টি পেয়েছিল ইন্টার। কিন্তু সদ্যই উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পাওয়া ডিয়েগো মিলিতোর শট অ্যাটলেটিকোর গোলরক্ষক ঠেকিয়ে দেন। ফলে সান্ত্বনার গোলটিও পায়নি রাফা বেনিতেজের দল। হোসে মরিনহোর উত্তরসূরি হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনো ম্যাচ হারলেন বেনিতেজ।
ম্যাচের প্রথম আধঘণ্টা অবশ্য ইন্টারই দাপট দেখিয়েছে। এর মধ্যে সহজ একটা সুযোগও নষ্ট করেছে তারা। ওয়েসলি স্নাইডারের কর্নার জায়গামতো খুঁজে নিয়েছিল একদম অরক্ষিত দাঁড়িয়ে থাকা ওয়াল্টার স্যামুয়েলকে। কিন্তু ইন্টার ডিফেন্ডার সুযোগটা অপচয় করেছেন। নিষ্প্রভ ছিলেন আরেক আর্জেন্টাইন মিলিতোও। কিন্তু অ্যাটলেটিকোর আগুয়েরো বেশ কিছু ঝলক দেখিয়ে বুঝিয়ে দিয়েছেন, খামোখা তাঁর পিছে ছোটেনি চেলসি। ম্যারাডোনার জামাইও অবশ্য শেষ পর্যন্ত বল জালে জড়াতে পারছিলেন না। ইউরোপের দুই পর্যায়ের টুর্নামেন্টের দুই চ্যাম্পিয়নের মুখোমুখি লড়াইটা প্রথমার্ধ শেষ হয়েছিল নিষ্প্রাণ গোলশূন্য ড্রয়ে।
ম্যাচের লাগামটা আর মুঠোয় পুরে নিতে না পারার মূল্য হিসেবে শেষ পর্যন্ত ম্যাচটাই হেরে বসল এ বছর চারটি শিরোপা জেতা ইন্টার। এই ম্যাচ কি সতর্কবার্তাও দিয়ে গেল লিভারপুল ছেড়ে এই মৌসুমেই ইন্টারে আসা বেনিতেজকে? স্প্যানিশ এই কোচ জানালেন, মরিনহোর ছায়া থেকে দলটাকে বের করে নিতে সময় লাগবে। পরাজয়ের কারণ হিসেবে দায়ী করলেন ক্লান্তিকেও।
ছয়টি না হোক, এক বছরে প্রধান পাঁচটি শিরোপা জেতার সুযোগ কিন্তু ইন্টারের সামনে থেকে যাচ্ছে। এ বছর ডিসেম্বরে আরব আমিরাতে বসবে ফিফা ক্লাব বিশ্বকাপের সপ্তম আসর।

No comments

Powered by Blogger.