চীনে বন্যাকবলিত এলাকা থেকে এক লাখ লোককে সরিয়ে নেওয়া হয়েছে

চীনের ইয়াংজি নদীর আশপাশের বন্যাকবলিত এলাকাগুলোতে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। একটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে লোকালয়ে ঢুকে পড়েছে। বন্যাকবলিত এলাকা থেকে এক লাখেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে চীনা কর্তৃপক্ষ। গতকাল শনিবার দেশটির সরকারি গণমাধ্যমে এসব কথা জানানো হয়।
টানা ভারী বর্ষণের কারণে জিয়ালিং নদীর পানি বেড়ে গেছে। এতে এক লাখ মানুষকে বাড়িঘর থেকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের কর্তৃপক্ষ। গতকাল একটি প্রাদেশিক ওয়েবসাইটে এ কথা বলা হয়।
চীনা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে দেশ। বন্যায় কমপক্ষে এক হাজার ১০০ লোক মারা গেছে অথবা নিখোঁজ হয়েছে। বন্যায় আর্থিক ক্ষতির পরিমাণ বিপুল। বন্যার প্রভাব পড়েছে ১২ কোটি মানুষের ওপর।
সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, শাংজি প্রদেশে লুয়োফু নদীর পানি তীর উপচে হুয়াইন শহরে ঢুকে পড়েছে। এতে ছয় হাজার ৪০০ লোক বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।
হুবেই প্রদেশে বন্যাকবলিত এলাকা পরিদর্শনে গিয়ে চীনা প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও বলেন, পরিস্থিতি ‘সংকটপূর্ণ পর্যায়ে’ রয়েছে। আরও ভয়াবহ বন্যা ও প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য দেশজুড়ে স্থানীয় কর্তৃপক্ষকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।
হুবেইয়ের অন্যত্র বন্যায় একজন মারা গেছে। নিখোঁজ হয়েছে আরও পাঁচজন। তাইপিয়াংজি নামের একটি শহরে বন্যার পানি ঢুকে পড়ায় এক হাজার ২০০ মানুষ শহর ছেড়ে গেছে।

No comments

Powered by Blogger.