সাঙ্গাকারা চান টেস্ট চ্যাম্পিয়নশিপ

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এখন ভারত, ওয়ানডেতে অস্ট্রেলিয়া। তথ্যগুলো হয়তো আপনার জানাই। তবে নিশ্চিত করেই বলা যায়, আইসিসির র‌্যাঙ্কিংয়ে কীভাবে একটা দল ওপরে উঠে আসে বা নিচে নামে, সেটা অনেকেরই অজানা। র‌্যাঙ্কিং নিয়ে কুমার সাঙ্গাকারার প্রশ্নটাও এখানেই—আমজনতাই যদি র‌্যাঙ্কিং পদ্ধতিটা ঠিকভাবে না বোঝে, তো সেটা আবার কিসের র‌্যাঙ্কিং!
‘র‌্যাঙ্কিং যদি জনগণ, খেলোয়াড় অথবা ক্রিকেট কর্মকর্তারাই না বোঝেন, তো সেটার দরকার কি? আপনি যদি র‌্যাঙ্কিং চানই, তাহলে সেটা টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলেই নির্ধারিত হওয়া উচিত’—মন্তব্য শ্রীলঙ্কান অধিনায়কের।
যে র‌্যাঙ্কিংয়ে ১৯৯৩ সালের পর অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কায় কোনো টেস্ট সিরিজ না জিতেও ভারত শীর্ষে চলে যায়, সেটার পদ্ধতি নিয়েও প্রশ্ন তুলেছেন সাঙ্গাকারা, ‘র‌্যাঙ্কিং ন্যায়সংগতভাবে হওয়া উচিত। সঠিক র‌্যাঙ্কিংয়ের প্রথম ধাপ হলো একটা সুসমন্বিত ভবিষ্যৎ সফর পরিকল্পনা, যাতে প্রতি দুই বছরে প্রতিটি দল পরস্পরের সঙ্গে নিজেদের মাঠে অথবা বাইরে অন্তত একবার করে খেলবে। টেস্ট ক্রিকেটের র‌্যাঙ্কিংটা তখনই সঠিকভাবে হবে।’ গত বছর শ্রীলঙ্কাও ভারত, দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়ায় কোনো টেস্ট সিরিজ না জিতে দুই নম্বরে উঠে এসেছিল। পরে ভারতের মাটিতে ভারতের কাছে হেরে নিচে নেমে এসেছিল তারা। সাঙ্গাকারা বলছেন, ‘দেশের বাইরে আমরা খুব বেশি টেস্ট খেলেছি বলে মনে হয় না। এখানে দুটি টেস্ট ম্যাচ তো ওখানে দুটি...এটা আসলে ঠিক নয়। আমাদের নিয়মিতই টেস্ট খেলতে হবে।’

No comments

Powered by Blogger.