আনুষ্ঠানিকভাবে অবসর নিলেন জেনারেল ম্যাকক্রিস্টাল

জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল গত শুক্রবার মার্কিন সেনাবাহিনী থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন। ওয়াশিংটনে অবস্থিত ফোর্ট ম্যাকনেয়ারের ঐতিহাসিক প্যারেড গ্রাউন্ডে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সেনাবাহিনী এই সমরনায়ককে বিদায় জানায়। অনুষ্ঠানে প্রায় ৫০০ অতিথি উপস্থিত ছিলেন।
বিদায় অনুষ্ঠানে আবেগঘন বক্তৃতায় ম্যাকক্রিস্টাল বলেন, তিনি চাকরি থেকে অবসর নিলেও তাঁর অবদান সেনাবাহিনীতে সবসময় থাকবে। এটা কোনো দিন শেষ হবে না। প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেন, গর্ব ও দুঃখ নিয়ে আমরা আজ তাঁকে বিদায় জানাচ্ছি। জয়েন্ট চিফস অব স্টাফ এডমিরাল মাইক মুলেন তাঁর বক্তৃতায় বলেন, অত্যন্ত জটিল ও বিপজ্জনক সময়ে ম্যাকক্রিস্টাল দায়িত্ব পালন করেন।
ম্যাকক্রিস্টাল ছিলেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন ও ন্যাটো বাহিনীর প্রধান। মাসখানেক আগে রোলিং স্টোন পত্রিকায় লেখা এক নিবন্ধে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনসহ ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের সমালোচনা করে তাঁদের রোষানলে পড়েন। এরপর বারাক ওবামা তাঁকে আফগানিস্তানে ন্যাটো বাহিনীর প্রধানের পদ থেকে বরখাস্ত করেন। পরে ম্যাকক্রিস্টাল সেনাবাহিনী থেকে পদত্যাগ করার ঘোষণা দেন।

No comments

Powered by Blogger.