পার্লামেন্টের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে ডিপিজে: জরিপ

জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষ কাউন্সিলর পরিষদে (হাউস অব কাউন্সিলরস) সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টি অব জাপান (ডিপিজে)। ১১ জুলাই এই নির্বাচন হওয়ার কথা রয়েছে।
সাম্প্রতিক জরিপে প্রধানমন্ত্রী নাওতো কানের প্রতি সমর্থন কমে যাওয়ায় এ ধারণা করা হচ্ছে। গতকাল শনিবার প্রকাশিত কয়েকটি জরিপেও প্রধানমন্ত্রীর প্রতি সমর্থন কমে যাওয়ার বিষয়টি লক্ষ করা যায়।
২৪২ আসনের কাউন্সিলর পরিষদে পিপলস নিউ পার্টির সঙ্গে জোটবদ্ধভাবে ডিপিজের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আগামী মাসে কাউন্সিলর পরিষদের ১২১টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আশাহি শিম্বুন ও ইয়োমিউরি শিম্বুনের জরিপে দেখা যায়, ডিপিজে ৫০টি আসনে জয় পেতে পারে।
দ্য নিক্কেইয়ের জরিপ অনুযায়ী, ডিপিজে ৫৪ এবং প্রধান বিরোধী দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ৪০টির মতো আসন পেতে পারে।
গত ৮ জুন ক্ষমতা গ্রহণের সময় প্রধানমন্ত্রী নাওতো কানের পক্ষে ৬০ শতাংশ জনসমর্থন ছিল। কিন্তু গতকালের কয়েকটি জরিপে দেখা গেছে, তা ২০ শতাংশে নেমে আসে। দেশটির ওকিনাওয়া দ্বীপ থেকে মার্কিন ঘাঁটি সরানোর ব্যাপারে ইতিবাচক অবস্থান নিতে না পারায় তাঁর সমর্থন কমে যায় বলে ধারণা করা হচ্ছে।
ওই ঘাঁটি সরানোর ব্যাপারে নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে না পারার দায় নিয়ে পদত্যাগ করেছিলেন কানের পূর্বসূরি ইউকিয়ো হাতোইয়ামা

No comments

Powered by Blogger.