নতুন নেতা নির্বাচন করবে উ. কোরিয়ার ক্ষমতাসীন দল

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি তাদের নতুন নেতা নির্বাচন করবে। এ লক্ষ্যে সেপ্টেম্বরে দলের প্রতিনিধিদের সভা ডাকা হয়েছে। গতকাল শনিবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা নর্থ কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি সূত্রে এ কথা জানা যায়।
বার্তা সংস্থাটি জানায়, ওই সভায় দলের শীর্ষ পর্যায়ের নেতাদের নির্বাচন করা হবে। বিশ্লেষকেরা বলছেন, সভায় উত্তর কোরিয়ার নেতা কিম ইল জং তাঁর রাজনৈতিক উত্তরাধিকার কিম জং উনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে পারেন। প্রতিষ্ঠার পর ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) এটি হবে এ ধরনের তৃতীয় সভা। ১৯৪৮ সালে দলটি প্রতিষ্ঠিত হয়।
দলের বরাত দিয়ে বার্তা সংস্থার বিবৃতিতে বলা হয়, ‘দলের উন্নয়নে আমরা এখন পবিত্র বিপ্লব ঘটানোর কাজে নিয়োজিত। আমরা এর সামরিক কর্মকাণ্ড আরও বাড়াতে চাই। এ দেশকে একটি সমৃদ্ধ ও ক্ষমতাশালী সমাজতান্ত্রিক দেশ হিসেবে গড়তে চাই।’
বিশ্লেষকেরা বলছেন, এ সভার বিরাট রাজনৈতিক তাৎপর্য রয়েছে। এর মাধ্যমে কিম জং উনের মর্যাদা বাড়বে।
ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি: উত্তর কোরিয়াকে ‘ওই অঞ্চলে উত্তেজনা বাড়াতে পারে এমন কর্মকাণ্ড’ থেকে বিরত থাকার জন্য হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই হুঁশিয়ারি এমন একসময় দেওয়া হলো, যখন পিয়ংইয়ং নতুন বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে বিভিন্ন মহল উদ্বেগ প্রকাশ করছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, উত্তর কোরিয়া তার পশ্চিম উপকূলে জাহাজ চলাচলের ওপর নয় দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে এ ধরনের নিষেধাজ্ঞা করা হয়।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেন, ‘উত্তর কোরিয়া আরেক দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাক—এটা আমরা কোনোভাবেই চাই না।

No comments

Powered by Blogger.