পাঁচ বছরের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হবে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আগামী পাঁচ বছরের মধ্যে আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনাদের পুরোপুরি সরিয়ে নিতে চান। ২০১৫ সালে অনুষ্ঠেয় পরবর্তী সাধারণ নির্বাচনের আগে সেনা প্রত্যাহার সম্পন্ন করার ইচ্ছা রয়েছে তাঁর। গত শুক্রবার কানাডার টরন্টোয় সাংবাদিকদের তিনি এ কথা জানান। জি-৮ ও জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ডেভিড ক্যামেরন সেখানে রয়েছেন।
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে এটাই যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর প্রথম পরিষ্কার আভাস। ২০১৫ সালের নির্বাচনের আগে সব সেনা সরিয়ে নেওয়া হবে কি না—সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে ডেভিড ক্যামেরন বলেন, ‘আমি তো তা-ই চাই, এতে কোনো ভুল হবে না। আরও পাঁচ বছর সেখানে আমরা থাকতে চাই না। সেখানে আমরা এর মধ্যে নয় বছর কাটিয়েছি।’
ক্যামেরন বলেন, ‘আমরা কাজে নেমে পড়তে চাই, যাতে কাঙ্ক্ষিত সাফল্য আসে। আমরা চাই, পুরোপুরি না হলেও কিছুটা স্থিতিশীলতা ফিরে আসুক, যাতে আফগানরা নিজেরাই দেশ চালাতে পারে। এতে ব্রিটিশ সেনারা দেশে ফিরে যেতে পারবে।’ তবে প্রধানমন্ত্রী জানান, সেনা প্রত্যাহারে কঠোরভাবে সময়সীমা অনুসরণে তিনি ইচ্ছুক নন।
এর আগে নির্বাচনী প্রচারণার সময় ডেভিড ক্যামেরন আভাস দেন, ২০১৫ সালের মধ্যে তিনি ব্রিটিশ সেনা প্রত্যাহারের পক্ষে।
ক্যামেরন ও তাঁর প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স এরই মধ্যে এটি পরিষ্কার করেছেন যে আফগানিস্তানে জঙ্গিবিরোধী অভিযানে ধীর অগ্রগতিতে তাঁরা অধৈর্য হয়ে পড়েছেন। বিশেষ করে, স্থানীয় নিরাপত্তারক্ষীদের নিয়োগ ও প্রশিক্ষণে তেমন অগ্রগতি নেই। তারা এখনও এককভাবে নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিতে সক্ষম হননি।

No comments

Powered by Blogger.