বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গে রেললাইন উড়িয়ে দেওয়া হয়েছে

ভারতের সাতটি রাজ্যে মাওবাদীদের ডাকা ৪৮ ঘণ্টা বনেধর সময় গত সোমবার গভীর রাতে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বিস্ফোরণ ঘটিয়ে রেললাইন উড়িয়ে দেওয়া হয়েছে। এর আগে মাওবাদীরা সোমবার দুপুরে পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার ভালুককোনিয়ায় বিস্ফোরণ ঘটিয়ে রেললাইন উড়িয়ে দেয়।
কেন্দ্রীয় সরকারের ঘোষিত অপারেশন গ্রিন হান্টের প্রতিবাদে মাওবাদীরা ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রে বন্ধ্ আহ্বান করেছে। গত সোমবার থেকে এই বন্ধ্ কর্মসূচি শুরু হয়।
সোমবার গভীর রাতে মাওবাদীরা বিহারের গয়ার কাছে রেললাইনে বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দিয়েছে রেললাইন। এ কারণে ওই পথে আসা রাজধানী এক্সপ্রেস ট্রেনের আটটি বগি ও ইঞ্জিন লাইনচ্যুত হয়। এতে কারও প্রাণহানি না ঘটলেও বিস্ফোরণে আপ ও ডাউন লাইন ক্ষতিগ্রস্ত হয়। এরপর এই পথে বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। আটকে পড়েছে বহু দূরপাল্লার ট্রেন।
এদিকে পশ্চিমবঙ্গের মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর জেলার ঝাড়গ্রামের ছয় কিলোমিটার দূরে গিডনি ঘাটকুরা স্টেশনের মাঝে মাওবাদীরা বিস্ফোরণ ঘটিয়ে ট্রেন লাইন উড়িয়ে দিয়েছে। এতে এই পথেও বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। রেল কর্তৃপক্ষ ট্রেন লাইন দ্রুত মেরামতের উদ্যোগ নিয়েছে। একই জেলার সাকরাইলে একজন সিপিএম নেতাকে হত্যা করেছে মাওবাদীরা।
অন্যদিকে ঝাড়খণ্ড রাজ্যের পূর্ব সিংভূম জেলার কোকপাড়া-ডালভূমগড়ি রেললাইন বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দেওয়া হয়েছে। এই পথেও বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। এ রাজ্যের সরইকেলা এলাকায় মাওবাদীরা একজন পুলিশকে হত্যা করেছে। বোকারো এলাকায় চারজন ব্যবসায়ীকে অপহরণ করেছে তারা।
এদিকে ওড়িশার রাউরকেল্লার কাছে বিরসা-বঙ্গমুন্ডা স্টেশনের মাঝামাঝি জায়গায় গতকাল মঙ্গলবার সকালে রেললাইনে পরপর বিস্ফোরণ ঘটে। এতে ওই পথে আসা একটি মালগাড়ির পাঁচটি বগি ক্ষতিগ্রস্ত হয়। রেললাইন ওড়ানোর কারণে এই লাইনেও ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে।

No comments

Powered by Blogger.