গ্যাস-বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ চান ব্যবসায়ীরা



স্থানীয় শিল্প খাতের উন্নয়ন ও দেশে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিত করতে হবে। আর এ জন্য ২০১০-১১ অর্থবছরে জাতীয় বাজেটে এ খাতে অধিক পরিমাণে অর্থ বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।
গতকাল মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত ‘শুল্ক ও অশুল্ক কাঠামো: শিল্প খাতের প্রত্যাশা’ শীর্ষক প্রাক-বাজেট কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। তাঁরা রাজস্ব আদায় বাড়াতে আগামী পাঁচ বছর পিএসআই বহাল রাখার তাগিদ দিয়েছেন।
রাজধানীর স্থানীয় একটি হোটেলে আয়োজিত এক কর্মশালায় শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রধান অতিথি ছিলেন। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) প্রথম সহসভাপতি আবুল কাশেম আহমেদের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় শিল্পসচিব দেওয়ান জাকির হোসাইন বিশেষ অতিথি ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম।
প্রধান অতিথির বক্তব্যে দিলীপ বড়ুয়া বলেন, ‘অতীতে শিল্প মন্ত্রণালয় শুধু রাষ্ট্রায়ত্ত কলকারখানাগুলো দেখভাল করেছে, আর সময়-সুযোগ বুঝে সেগুলো বেসরকারি খাতে বিক্রি করে দিয়েছে। কিন্তু বর্তমানে এ মন্ত্রণালয় দেশকে শিল্পায়িত করার লক্ষ্যে কাজ করছে। বর্তমান সরকার ব্যবসানির্ভর অর্থনীতি থেকে বের হয়ে এসে শিল্পভিত্তিক অর্থনীতি গড়ে তোলার জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’
শিল্পসচিব দেওয়ান জাকির হোসাইন বলেন, ‘২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে হলে শিল্পায়নের বিকল্প নেই। শিল্পায়নের মাধ্যমে জিডিপিতে শিল্পের অবদান ২৮ থেকে বাড়িয়ে ৪০ শতাংশে উন্নীত করতে হবে।’
সচিব আরও জানান, ইতিমধ্যে বেসরকারি খাতগুলোর সঙ্গে মন্ত্রণালয়ের যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে একটি অনুবিভাগ চালু করা হয়েছে।
সভাপতির বক্তব্যে আবুল কাশেম আহমেদ বলেন, দেশীয় শিল্পকে টিকিয়ে রাখতে হলে প্রাক-জাহাজীকরণ প্রথা (পিএসআই) আরও পাঁচ বছর বহাল রাখতে হবে। তা ছাড়া এ প্রথা চালু রাখা হলে রাজস্ব আদায় বাড়বে।
এফবিসিসিআইয়ের পরিচালক ও সাংসদ গোলাম দস্তগীর গাজী বিদ্যুৎ উৎপাদন নিজেই একটি শিল্প খাত হওয়ায় এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।
এফবিসিসিআইয়ের পরিচালক ওবায়দুর রহমান বলেন, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ না বাড়ালে দেশে শিল্পায়ন হবে না। তিনি শিল্পকারখানায় বিদ্যুৎ উৎপাদনে ব্যবহূত ডিজেলের ভর্তুকি দেওয়ার সুপারিশ করেন।
বিসিআইয়ের পরিচালক প্রীতি চক্রবর্তী বলেন, বিদ্যুৎ সমস্যার দ্রুত সমাধানে সরকারকে সৌরবিদ্যুৎ ব্যবহারের জন্য সবাইকে উৎসাহিত করতে হবে।
বিটিএমএর মহাসচিব তৌফিক হাসান বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হলে সরকারকে আর কিছু করতে হবে না।
বাংলাদেশ প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আবদুর রাজ্জাক বিদ্যুতের উৎপাদন বাড়ানোর জন্য প্রতি জেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার একটি করে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব করেন।

No comments

Powered by Blogger.