হেডলিকে ভারতের জিজ্ঞাসাবাদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি যুক্তরাষ্ট্র

ভারতের মুম্বাই হামলার ঘটনায় জড়িত মার্কিন নাগরিক ডেভিড হেডলিকে ভারত সরাসরি জিজ্ঞাসাবাদ করতে পারবে কি না, এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি যুক্তরাষ্ট্র। ভারতের নয়াদিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টিমোথি জে রোয়েমার গতকাল মঙ্গলবার এ কথা জানান।
মুম্বাই হামলায় জড়িত সন্দেহে মার্কিন নাগরিক ডেভিড হেডলিকে গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে গ্রেপ্তারের পর তাঁকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ দেওয়ার দাবি জানায় ভারত। ভারতের অনুরোধ প্রত্যাখ্যান করলে তাদের সঙ্গে টানাপোড়েন সম্পর্ক তৈরি হতে পারে, এ আশঙ্কায় বিষয়টি ঝুলিয়ে রাখে মার্কিন প্রশাসন।
নয়াদিল্লিতে মার্কিন রাষ্ট্রদূত টিমোথি জে রোয়েমার বলেন, ‘আমাদের সন্ত্রাসবিরোধী সহযোগীর সঙ্গে সব ধরনের তথ্য বিনিময় করা হবে বলে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছে। সে জন্য ভারতের কাছে উল্লেখযোগ্য তথ্য সরবরাহ করা হয়েছে।’ তিনি আরও বলেন, ডেভিড হেডলিকে সরাসরি জিজ্ঞাসাবাদ করতে ভারতকে সুযোগ দেওয়ার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।
হেডলি গত সপ্তাহে ২০০৮ সালের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেন এবং তদন্তকাজে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করতে সম্মত হন। বিনিময়ে মৃত্যুদণ্ডের শাস্তি থেকে রেহাই এবং ভারতের কাছে হস্তান্তর না করার নিশ্চয়তা চান তিনি।
হেডলিকে গ্রেপ্তারের পর ভারতের একদল তদন্ত কর্মকর্তা যুক্তরাষ্ট্র গিয়েছিলেন। কিন্তু তাঁকে সরাসরি জিজ্ঞাসাবাদের সুযোগ দেওয়া হয়নি তাঁদের। ভারত তখন থেকে হেডলিকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ চেয়ে আসছে।

No comments

Powered by Blogger.