লাঞ্চের আগেই জিতল অস্ট্রেলিয়া

ওয়েলিংটনের প্রকৃতি আর ব্রেন্ডন ম্যাককালাম— নিউজিল্যান্ড বড় আশায় তাকিয়ে ছিল এই দুইয়ের দিকে। তৃতীয় দিনেই ভাগ্য নির্ধারিত হয়ে যাওয়া ম্যাচটি পঞ্চম দিনে গড়াল তো এই দুইয়ের সৌজন্যেই। কিন্তু আগের দিনের বৈরী প্রকৃতির চিহ্নমাত্র ছিল না কাল ওয়েলিংটনে, সকাল থেকেই ঝলমলে আবহাওয়া, চনমনে রোদ। আর আগের দিন রিকি পন্টিংদের সামনে বাধা হয়ে দাঁড়ানো ‘ম্যাককালাম প্রাচীর’ও ভেঙে পড়ল দিনের চতুর্থ ওভারেই। অস্ট্রেলিয়ান পেসারদের দুর্দান্ত বোলিংয়ের পর ফিলিপ হিউজের ঝোড়ো ইনিংস, লাঞ্চের আগেই নিউজিল্যান্ডকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে ট্রান্স-তাসমান ট্রফিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
প্রত্যাশা পুরোপুরি পূরণ করতে না পারলেও প্রত্যাশিত সেঞ্চুরিটা ঠিকই পেয়েছেন ম্যাককালাম। ৯৪ রানে দিন শুরু করেছিলেন, বলিঞ্জারের করা দিনের দ্বিতীয় ও তৃতীয় বলেই টানা দুই চারে ছুঁয়েছেন তিন অঙ্ক। দলের প্রয়োজনে খেলেছেন নিজের স্বভাববিরুদ্ধ, ক্যারিয়ায়ের পঞ্চম ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সেঞ্চুরিটা তাঁর ক্যারিয়ারে সবচেয়ে মন্থর সেঞ্চুরিও। দলের কাজে না লাগায় তার পরও অবশ্য খুব একটা খুশি নন ম্যাককালাম, ‘খুব ভালো একটা দলের বিপক্ষে করা বলে এটাকে আমার সেরা সেঞ্চুরিই বলব। কিন্তু যখন দলের কাজে আসে না, তখন অনুভূতিটা ঠিক একই রকম থাকে না।’
চতুর্থ দিনটা পন্টিংয়ের কপালে যতটুকু ভাঁজ ফেলেছিল, কাল সাতসকালেই তা দূর করে দেন অভিষিক্ত পেসার রায়ান হ্যারিস। টানা তিন ওভারে ফিরিয়ে দেন ম্যাককালাম, সাউদি ও আরনেলকে। প্রথম ইনিংসে দুটির পর দ্বিতীয় ইনিংসে চারটি, স্মরণীয় অভিষেকই হলো ৩০ বছর বয়সী কুইন্সল্যান্ড পেসারের। জনসন মার্টিনকে বোল্ড করে দিলে কাল ১০.১ ওভারে মাত্র ৩৮ রান যোগ করেই শেষ কিউই ইনিংস।
হিউজের সৌজন্যে ১০৬ রানের লক্ষ্যে পৌঁছাতে অস্ট্রেলিয়ার লাগে মাত্র ২৩ ওভার। ক্রিস মার্টিনের করা প্রথম ওভারে ১০ রান নিয়ে শুরু করেছেন হিউজ, ড্যানিয়েল ভেট্টোরিকেও স্বাগত জানিয়েছেন চার-ছয়ে। ৪৩ বলে ছোঁয়া ফিফটিটি ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে সেই জোড়া সেঞ্চুরির পর প্রথম। ৭৫ বলে অপরাজিত ৮৬, অধিনায়ক পন্টিংয়ের কাছ থেকে পেয়েছেন দারুণ প্রশংসা, ‘হিউজ শেবাগের মতো ব্যাটসম্যান’। তার পরও হয়তো ২৭ মার্চ শুরু হ্যামিল্টন টেস্টে বাইরেই বসে থাকতে হবে তাঁকে, শেন ওয়াটসন যে দ্রুত কাটিয়ে উঠছেন ইনজুরি!
ফলোঅন করানোয় ফিল্ডিং হয়েছে টানা প্রায় চার দিন, তার পরও নিজের সিদ্ধান্তের জন্য স্বস্তি প্রকাশ করেছেন পন্টিং, ‘আমি জানতাম প্রকৃতি ঝামেলা পাকাতে পারে। হয়তো আবার ব্যাটিং করে আমরা ৬০০ রানের মতো টার্গেট দিতে পারতাম, কিন্তু এতে ফলাফল আসার সম্ভাবনা কমে যেত। আমি নিজে এবং অস্ট্রেলিয়ান ক্রিকেট দল সব সময় জয়ের সেরা সুযোগটাই নেওয়া চেষ্টা করে। এমন নিবেদনের জন্য বোলারদের ধন্যবাদ, দু দিন বিশ্রাম ওদের প্রাপ্য।’ আর ভেট্টোরিকে পোড়াচ্ছে প্রথম ইনিংসের ব্যাটিং-বোলিং, ‘আমাদের অনেক উন্নতি করতে হবে, বিশেষ করে প্রথম ইনিংসে। দ্বিতীয় ইনিংসে আমরা ঘুরে দাঁড়িয়েছি, কিন্তু প্রথম ইনিংসের ব্যাটিং-বোলিংয়ে আরও ধারাবাহিকতা প্রয়োজন।’

No comments

Powered by Blogger.