এবার দুঃখ প্রকাশ করলেন জুমা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা প্রেমিকার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন ও তাঁর গর্ভে সন্তান জন্ম দেওয়ার ঘটনায় এবার দুঃখ প্রকাশ করলেন। দেশে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হওয়ার পরিপ্রেক্ষিতে জুমা জাতির উদ্দেশে এক বিবৃতিতে ওই দুঃখ প্রকাশ করেন।
এর আগে প্রেসিডেন্ট জুমা এক বিবৃতিতে স্বীকার করে নিয়েছিলেন, সোনোনো খোজা (৩৯) নামের এক নারীর সঙ্গে তাঁর অবৈধ সম্পর্ক রয়েছে। গত বছর তাঁর যে মেয়েসন্তানটি জন্ম নেয়, সেটির বাবাও তিনি। ওই খবরের পর দেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ৬৭ বছর বয়সী জুমা।
কয়েক দিন ধরে দক্ষিণ আফ্রিকার গণমাধ্যমে বড় খবর ছিল প্রেসিডেন্ট জুমার পঞ্চম বিয়ে। সেই রেশ কাটতে না কাটতেই খবর বেরোয় প্রেসিডেন্ট তাঁর প্রেমিকা সোনোনোর সঙ্গে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক গড়েছিলেন। সেই সম্পর্ক থেকে সোনোনোর গর্ভে ওই সন্তান জন্ম নিয়েছে। এটি প্রেসিডেন্টের ২০তম সন্তান।
জোর বিতর্কের একপর্যায়ে বিরোধী রাজনৈতিক দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স জুমার তীব্র সমালোচনা করে বলে, দেশের এইচআইভি/এইডসবিরোধী কর্মকাণ্ডে সরকার জনগণের কাছে অনিরাপদ যৌনসংসর্গ এড়িয়ে চলার যে বার্তা দিয়েছে, জুমার কর্মকাণ্ড সেই নীতির বিরোধী।
বিতর্ক চাপা দিতে প্রেসিডেন্ট জুমা তাঁর বিবৃতিতে বলেন, ‘পরিবার, রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি), সরকারের মিত্র এবং সর্বোপরি দেশবাসীকে যে কষ্ট দিয়েছি, এর জন্য আমি গভীরভাবে দুঃখিত।’

No comments

Powered by Blogger.