উ. কোরিয়া থেকে মুক্তি পাওয়া মার্কিন নাগরিক স্বদেশে পৌঁছেছেন

উত্তর কোরিয়া থেকে মুক্তি পাওয়া মার্কিন নাগরিক রবার্ট পার্ক স্বদেশে ফিরেছেন। গত শনিবার রাতে তিনি লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তিনি তাঁর মা-বাবা ও ভাইয়ের সঙ্গে সাক্ষাত্ করেন।
রবার্ট পার্কের ভাই পল পার্ক জানিয়েছেন, তাঁর ভাই সুস্থ ও স্বাভাবিক আছেন। সামান্য ওজন বেড়েছে, এই যা। তিনি আরও জানান, রাতে পরিবারের সদস্যরা মিলে স্প্যাগেটি খেয়েছেন।
ধর্মপ্রচারক রবার্ট পার্ক (২৮) গত বছরের ২৫ ডিসেম্বর বড়দিনে চীন ও উত্তর কোরিয়ার সীমান্তের বরফে আবৃত তুমেন নদী হেঁটে পার হয়ে উত্তর কোরিয়া ঢুকে পড়েন। এ সময় তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং ইলের প্রতি লেখা একটি চিঠি বহন করছিলেন। উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘন বন্ধ, সব রাজনৈতিক বন্দীর মুক্তি ও বন্দিশিবিরগুলো বন্ধের দাবিতে তিনি ওই চিঠি লেখেন বলে তাঁর সহকর্মীরা তখন জানান। উত্তর কোরিয়ার প্রধান সংবাদ সংস্থা কেসিএনএ গত শুক্রবার জানায়, পশ্চিমা প্রচারণার ফাঁদে পড়ে রবার্ট পার্ক দেশটির সীমান্ত পাড়ি দেন। পরে কর্তৃপক্ষের সদয় ব্যবহার তাঁকে মুগ্ধ করে। তিনি নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা প্রার্থনা করলে পিয়ংইয়ং কর্তৃপক্ষ তাঁকে মুক্তি দেয়।
মুক্তি পাওয়ার পর গত শনিবার সকালে বেইজিং পৌঁছান কোরীয় বংশোদ্ভূত এই মার্কিন নাগরিক। বিকেলে তিনি স্বদেশের উদ্দেশে বিমানে ওঠেন।
এর আগে ২০০৯ সালের গোড়ার দিকে দুই মার্কিন নারী সাংবাদিককে চীন সীমান্ত থেকে আটক করে উত্তর কোরিয়া। চার মাস বন্দী রাখার পর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের কূটনৈতিক প্রয়াসে ওই বছরের আগস্ট মাসে তাঁদের মুক্তি দেয় পিয়ংইয়ং।

No comments

Powered by Blogger.