প্রেসিডেন্ট মুগাবের একজন নিরাপত্তারক্ষীর জন্য দৈনিক বরাদ্দ ৫০০০ মার্কিন ডলার

দেশে চলছে ভয়াবহ মুল্যস্ফীতি। জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। দেশবাসীর দৈনিক গড় আয় এক মার্কিন ডলারেরও কম। এ অবস্থায় সেই দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবের নিরাপত্তায় নিয়োজিত একেকজন কর্মকর্তার জন্য দৈনিক ব্যয় বরাদ্দের পরিমাণের কথা শুনলে যে কেউ থ হয়ে যাবেন। সাম্প্রতিক এক খবরে বলা হয়েছে, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবের নিরাপত্তারক্ষীদের প্রত্যেকের জন্য দৈনিক ব্যয় বরাদ্দ দেওয়া হয়েছে পাঁচ হাজার মার্কিন ডলার করে। গত বছর বিদেশে সফরের সময় মুগাবের নিরাপত্তারক্ষীদের জন্য ওই ব্যয় বরাদ্দ দেওয়া হয়েছিল।
এ মাসে প্রেসিডেন্ট মুগাবে ৮৬ বছরে পা দেবেন। গত বছরের শেষ দিকে তিনি সুইজারল্যান্ড, ইতালি ও ডেনমার্ক সফর করেন। ওই সফরে তাঁর নিরাপত্তায় ছিল দেশের গোয়েন্দা সংস্থা সিআইওর সাত সদস্যের একটি বিশেষ দল। তারা অগ্রবর্তী দল হিসেবে দেশ তিনটিতে যায়। ১০ দিনের ওই সফরে তাদের প্রত্যেকের জন্য পাঁচ হাজার মার্কিন ডলার করে অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়। নিরাপত্তা কর্মকর্তারা নগদ অর্থে ওই বরাদ্দ পেয়েছিলেন।
বিশ্লেষকদের মতে, যেকোনো দেশেই পাঁচ হাজার মার্কিন ডলার একটি বড় অঙ্কের অর্থ। আর্থিক মন্দায় নিমজ্জিত জিম্বাবুয়ের জন্য তো বটেই। কারণ ওই দেশে একজন শিক্ষকের দৈনিক গড় আয় পাঁচ মার্কিন ডলার আর সাধারণ মানুষের গড় আয় এক ডলারেরও নিচে।

No comments

Powered by Blogger.