সু চির দলের উপনেতাকে মুক্তি দেবে জান্তা সরকার

মিয়ানমারের জান্তা সরকার গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) উপনেতাকে মুক্তি দিতে যাচ্ছে। তাঁর গৃহবন্দিত্বের মেয়াদ আজ শনিবার শেষ হবে। এনএলডির ভাইস চেয়ারম্যান টিন ও ২০০৩ সাল থেকে বিনা বিচারে জান্তার কারাগারে আটক ছিলেন। পরে তাঁকে কারাগার থেকে গৃহবন্দী করে রাখা হয়। দলের রাজনৈতিক সফরকালে তাঁদের গাড়িবহরে ভয়াবহ হামলার ঘটনায় তাঁকেও শান্তিতে নোবেল জয়ী নেত্রী সু চির সঙ্গে গ্রেপ্তার করা হয়।
নাম প্রকাশ না করার শর্তে মিয়ানমারের এক কর্মকর্তা জানান, টিন ওর আটকাদেশের মেয়াদ শেষ হওয়ায় কাল শনিবার (আজ) তিনি মুক্তি পেতে পারেন।
এনএলডির মুখপাত্র এক সপ্তাহ আগে জানিয়েছিলেন, দল তাঁর মুক্তি আশা করছে। মুখপাত্র আরও জানান, টিন ও পুনরায় তাঁর রাজনৈতিক কার্যক্রম শুরু করবেন।
অবসরপ্রাপ্ত জেনারেল টিন ওকে নাশকতাবিরোধী আইনে ২০০৪ সালের ফেব্রুয়ারিতে কারাগার থেকে ইয়াঙ্গুনে গৃহবন্দী করে রাখা হয়েছিল। এনএলডি ১৯৯০ সালের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হলেও জান্তা সরকার কখনো তাদের সরকার গঠন করতে দেয়নি। দলটির নেতা ও গণতন্ত্রের কিংবদন্তি নেত্রী সু চি (৬৪) গত ২০ বছরের বেশির ভাগ সময় বন্দী অবস্থায় কাটাচ্ছেন।

No comments

Powered by Blogger.