ফনসেকাকে মুক্তি দেওয়ার আহ্বান বিরোধীদের

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী ও সাবেক সেনাপ্রধান জেনারেল শরত্ ফনসেকাকে মুক্তি দেওয়ার জন্য প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের কাছে দাবি জানিয়েছে সে দেশের প্রধান বিরোধী দল। গতকাল শুক্রবার শ্রীলঙ্কার আইনসভার বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে প্রেসিডেন্ট রাজাপক্ষের সঙ্গে দেখা করে এই দাবি জানান। এদিকে শরত্ ফনসেকারের গ্রেপ্তার নিয়ে কলম্বোয় বিক্ষোভ চলছে। এর মধ্যে গতকাল ফনসেকার আটকাদেশকে চ্যালেঞ্জ করে তাঁর স্ত্রীর করা একটি আবেদনের শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে।
শ্রীলঙ্কার বিরোধী দলের এক বিবৃতিতে বলা হয়, ‘ফনসেকার মুক্তির পাশাপাশি তাঁর সঙ্গে দেখা করতে চাওয়ারও দাবি জানিয়েছেন বিরোধীদলীয় নেতা। রাজাপক্ষে জানিয়েছেন, সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে সামরিক বাহিনীর তদন্তের পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তিনি।’ তবে বিরোধী নেতার সঙ্গে প্রেসিডেন্টের এই বৈঠক নিয়ে সরকারের পক্ষ থেকে তাত্ক্ষণিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।
সরকার এখনো ফনসেকার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ জানায়নি। তবে শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব গোটাভায়া রাজাপক্ষে বলেন, তিনি (ফনসেকা) পরিষ্কারভাবেই একটি সামরিক অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা করছিলেন।
রাজাপক্ষের গ্রেপ্তার নিয়ে বিক্ষোভ অব্যাহত থাকায় রাজধানী কলম্বোতে গতকাল নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। সুপ্রিম কোর্টে ফনসেকার স্ত্রীর আবেদনের শুনানি উপলক্ষে আদালত এলাকায় দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। পুলিশের মুখপাত্র প্রশান্ত জয়কোড়ে বলেন, ‘শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে আমরা প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছি।’
সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগে গত সোমবার ফনসেকাকে গ্রেপ্তার করে সামরিক পুলিশ।

No comments

Powered by Blogger.