পশ্চিমা বিশ্বকে সতর্ক করলেন খাতামি

ইরানের ইসলামি বিপ্লবের ৩১তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় বিপুল জনসমাগমের প্রশংসা করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ইরানের চলার পথে বাধা সৃষ্টি থেকে বিরত থাকার জন্য তিনি পশ্চিমা বিশ্বকে সতর্ক করে দেন।
গতকাল শুক্রবার সরকারি প্রেস টিভি জানায়, ৩১তম বিপ্লব বার্ষিকীর শোভাযাত্রায় যোগ দেওয়া লাখো মানুষকে ধন্যবাদ জানান খামেনি। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা বলেন, ওই সমাবেশ জাতীয় শক্তির প্রতিফলন। বিদেশি শত্রুদের জেগে ওঠার সময় হয়েছে। ইরানকে করায়ত্ত করার নিষ্ফল চেষ্টা পরিত্যাগ করার জন্য ওই শত্রুদের প্রতি তিনি আহ্বান জানান।
খামেনি বলেন, ইরানি জাতির বন্ধু ও শত্রু দুই পক্ষেরই জানা উচিত যে, ইরানি জাতি সমৃদ্ধি ও উন্নতির সর্বোচ্চ শিখরে আরোহণের জন্য নিজেদের পথ বেছে নিয়েছে। ইরানের ওই চলার পথের যেকোনো প্রতিবন্ধকতা যেকোনো মূল্যে তারা প্রতিহত করবে।
যুক্তরাষ্ট্রের সন্দেহ: ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সামর্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, ইরানের দাবি রাজনীতির ওপর ভিত্তি করে, পদার্থবিজ্ঞানের ওপর ভিত্তি করে নয়।
রবার্ট গিবস বলেন, কয়েক মাস ধরে ইরানের পরমাণু কর্মসূচি ধারাবাহিক সমস্যার ভেতর দিয়ে গেছে। প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ যে দাবি করেছেন, তার অধিকাংশ সত্য নয়। ইরান যে মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে বলে দাবি করছে, সেই মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার সামর্থ্য তেহরানের আছে বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে না।
তথ্যপ্রবাহ বন্ধ করার চেষ্টা: বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, সরকারবিরোধী বিক্ষোভকারীদের মোকাবিলায় ইরান তথ্যপ্রবাহ প্রায় পুরোপুরি বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে। ইরানের ওই পদক্ষেপকে নজিরবিহীন বলেও বর্ণনা করেছে ওয়াশিংটন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেন, বিভিন্ন তথ্যের ভিত্তিতে প্রতীয়মান হচ্ছে, ইরান তথ্যপ্রবাহ প্রায় পুরোপুরি বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে। সমাবেশ ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ন্ত্রণ করার জন্য এ ধরনের পদক্ষেপ বাড়াবাড়ি রকমের। এটা পরিষ্কার যে, ইরানি সরকার নিজের জনগণকে ভয় পাচ্ছে।
ক্রাউলি বলেন, মার্কিন পর্যবেক্ষণে দেখা গেছে, ফোন নেটওয়ার্কে পারস্পরিক যোগাযোগ পর্যবেক্ষণ করা হচ্ছে, টেক্সট মেসেজ বন্ধ করে দেওয়া হয়েছে এবং স্যাটেলাইট টেলিভিশন সম্প্রচারে বিঘ্ন সৃষ্টি করা হচ্ছে। এ ছাড়া ইন্টারনেট পরিষেবাও নিয়ন্ত্রণ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.