ওবামা-দালাই লামা বৈঠক বাতিলের আহ্বান চীনের

আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামার যে সাক্ষাতের কথা রয়েছে, গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতি তা বাতিলের আহ্বান জানিয়েছে চীন।
গত বৃহস্পতিবার হোয়াইট হাউস জানায়, ১৮ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দালাই লামার বৈঠক হওয়ার কথা। অবশ্য চীন আগেই হুঁশিয়ারি দিয়েছে, এ ধরনের কোনো পদক্ষেপ চীন-যুক্তরাষ্ট্র মৈত্রী বন্ধনে ক্ষতি ডেকে আনবে।
চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, চীন দালাই লামার যুক্তরাষ্ট্র সফর এবং যুক্তরাষ্ট্রের নেতার সঙ্গে যোগাযোগের ব্যাপারটির বিরোধিতা করে।
যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ৬৪০ কোটি ডলারের অস্ত্র বিক্রির পরিকল্পনা করায় চীন ভীষণভাবে ক্ষুব্ধ। গত সপ্তাহে চীন এই মর্মে হুঁশিয়ারি দেয় যে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রেতা মার্কিন কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।
চীনের মুখপাত্র মা বলেন, ‘আমরা তিব্বতের অতি স্পর্শকাতর বিষয়টি বোঝার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছি। তিব্বত যে চীনের একটি অংশ, সেটিকে সম্মান জানাতে হবে এবং তিব্বতের স্বাধীনতার বিরোধিতা করতে হবে।’
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস এর আগেই স্পষ্ট করে জানিয়ে দেন, এ ব্যাপারে চীনের আপত্তি আমলে নেবে না যুক্তরাষ্ট্র।
গিবস বলেন, ‘দালাই লামা আন্তর্জাতিকভাবে সম্মানিত ধর্মীয় নেতা এবং তিব্বতের জনগণের অধিকার আদায়ের মুখপাত্র। তাই প্রেসিডেন্ট ওই বৈঠকে গঠনমূলক আলোচনার জন্য তৈরি আছেন।’

No comments

Powered by Blogger.